হোম রাজশাহীপাবনা সাঁথিয়ায় বাউ চি‌কেন পালন ক‌রে স্বাবলম্বী হ‌য়ে‌ছেন সাথী

সাঁথিয়ায় বাউ চি‌কেন পালন ক‌রে স্বাবলম্বী হ‌য়ে‌ছেন সাথী

কর্তৃক Editor
০ মন্তব্য 87 ভিউজ

পাবনা প্রতি‌নি‌ধি:

পল্লী কর্ম-সহায়ক ফাউ‌ন্ডে‌শন (পিকেএসএফ) অর্থায়নে ও প্রোগ্রামস ফর পিপলস ডেভেলপমেন্ট (পিপিডি) এর সহায়তায় সমন্বিত কৃষি ইউনিট প্রা‌ণিসম্পদ খা‌তের মাধ্যমে বেড়া উপজেলায় ৩৫টির বেশি বাউ মুরগির খামার গড়ে উঠেছে ক্লাস্টার বেইড ভ্যালু চেইন ম‌ডে‌লের মাধ্যমে। সুস্বাধু ও পুষ্টিমান হওয়ায় বাউ মুরগি পালনে আগ্রহ বেড়েছে খামারীদের মাঝে।

বাউ মুরগি বিশেষত্ত্ব হচ্ছে এই মুরগি দ্রুত বর্ধনশীল, মাত্র ৪২-৪৫ দিনে ১ কেজি ৩০০ গ্রাম ওজন হয়।

পাশাপাশি বাউ চিকেন মুরগি জলবায়ু সহিষ্ণু, তাই অধিক ঠান্ডা বা অধিক গরমেও বাউ মুরগির প্রভাব ফেলতে পারে না তাই এই মুরগির রোগবালাই খুবই কম আর যেহেতু রোগবালাই কম তাই বাউ মুরগির উপর এন্টিবায়োটিক ব্যবহার হয় খুব কম তাই বাউ মুরগির মাংস বাজারের অন্য মুরগির মাংসের চেয়ে অনেকাংশে নিরাপদ।

সংস্থার প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাফি আলম বলেন বাউ মুরগির সাধ অনেক টাই দেশি মুরগির মত তাই স্থানীয় বাজারে বাউ মুরগির বেশ চাহিদা রয়েছে ও এই মুরগির ফিড কনফারসেশন রেশিও তুলনামূলক কম, মাত্র ২.২-২.৩ এর মত। তাই খাদ্য খরচ তুলনামূলক কম।

পিপিডি সংস্থার সহকারী পরিচালক ( মাইক্রোক্রেডিট) মোঃ আব্দুল মান্নান বলেন, পিকেএসএফ ও পিপিডি এর যৌথ উদ্যোগে লাইভস্টক সেক্টরের উন্নয়নের লক্ষে কাজ করছে সমন্বিত কৃষি ইউনিট, যার ফলে ক্ষুদ্র খামারীদের দোরগোড়ায় পৌছে যাচ্ছে আধুনিক ও নতুন নতুন প্রযুক্তি‌। স‌র্বোপ‌রি খামারী সাথী মাত্র ৪৫ দি‌নে বাউ মুর‌গি বি‌ক্রি‌ ক‌রে প‌নের হাজার টাকা আয় ক‌রেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন