হোম আন্তর্জাতিক গাজায় ত্রাণ পৌঁছাতে গুরুত্বপূর্ণ একটি ক্রসিং খোলার দাবি ইসরাইলের

গাজায় ত্রাণ পৌঁছাতে গুরুত্বপূর্ণ একটি ক্রসিং খোলার দাবি ইসরাইলের

কর্তৃক Editor
০ মন্তব্য 19 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর আরেকটি গুরুত্বপূর্ণ ক্রসিং পয়েন্ট কারেম শালম ফের খুলে দেয়ার দাবি করেছে ইসরাইল। যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনার মধ্যেই ফিলিস্তিনজুড়ে আবারও সামরিক অভিযান শুরু করার মধ্যেই এটি খুলে দিলো তেল আবিব।

হামাসের রকেট হামলার পর কারেম শালম ক্রসিংটি চারদিন আগে বন্ধ করেছিল ইসরাইল। হামাসের ওই হামলায় চার ইসরাইলি সেনা নিহত হন।

ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, ‘মিসর থেকে খাদ্য, পানি ও ওষুধের ট্রাক ক্রসিং পয়েন্টে এসে পৌঁছেছে’।

এর আগে মঙ্গলবার (৭ মে) মিসরের সীমান্তবর্তী গাজার রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয় ইসরাইল। গাজার প্রধান দুটি ক্রসিং পয়েন্ট অবরোধ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছিল জাতিসংঘ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘ইসরাইলের সামরিক তৎপরতায় তিনি বিরক্ত ও ব্যথিত’। তিনি আরও সতর্ক করে দিয়ে বলেন, রাফা এবং কারেম শালম ক্রসিং দুটি বন্ধ করা মানে গাজার মানবিক পরিস্থিতিকে আরও বিপর্যস্ত করে তোলা। অবিলম্বে ক্রসিং দুটি ফের চালু করার দাবিও জানান গুতেরেস।

এদিকে বুধবার (৮ মে) সকালে ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা মানবিক সহায়তার জন্য কারেম শালম ক্রসিং ফের খোলার বিষয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোকে অবহিত করেছে।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘মিশর থেকে আন্তর্জাতিক সংস্থাগুলোর অনুদানে মানবিক সাহায্য বহনকারী ট্রাকগুলো খাদ্য, পানি, আশ্রয়ের সরঞ্জাম, ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম নিয়ে এরমধ্যেই ক্রসিংয়ে এসে পৌঁছেছে।’ নিরাপত্তা বাহিনীর কাছ থেকে ছাড়পত্র পাওয়ার পরই সেগুলো গাজায় সরবরাহ করা হবে বলে বিবৃতিতে বলা হয়।

ইসরাইলি সামরিক বাহিনী আরও জানিয়েছে, উত্তর গাজার সঙ্গে সম্প্রতি ফের চালু করা ইরেজ ক্রসিংয়ে ত্রাণ সরবরাহের কাজ পুরোদমে চলছে।

সূত্র: বিবিসি, আল জাজিরা

সম্পর্কিত পোস্ট

মতামত দিন