হোম অন্যান্যস্বাস্থ্য গায়েবি চিকিৎসকের স্বাক্ষরে চলছে পরীক্ষা-নিরীক্ষা

গায়েবি চিকিৎসকের স্বাক্ষরে চলছে পরীক্ষা-নিরীক্ষা

কর্তৃক Editor
০ মন্তব্য 68 ভিউজ

স্বাস্থ্য ডেস্ক:

গায়েবি চিকিৎসকের স্বাক্ষরে চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। ল্যাব, অপারেশন থিয়েটার ও এন্ডোস্কোপি ল্যাব কোন জায়গায় গুণগত মান ঠিক নেই। নেই নিয়ম নীতির কোন তোয়াক্কা। এ সব অপরাধে চট্টগ্রাম নগরীর বেসরকারি হাসপাতাল সার্জিস্কোপ টুসহ দুটি হাসপাতালকে জরিমানা করেছে স্বাস্থ্য অধিদফতর। বন্ধ করা হয় ল্যাব ও অপারেশন থিয়েটারও।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম নগরীর চকবাজার বেসরকারি হাসাপাতাল সার্জিস্কোপ টু ও পাচঁলাইশে ডেলরা হেলথ কেয়ার হাসপাতালে অভিযান পরিচালনা করে এ জরিমানা করা হয়।

সার্জিস্কোপ টু’তে অভিযানের সময় স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা রোগীর অতি গুরুত্বপূর্ণ এক্স-রেসহ নানা পরীক্ষা-নিরীক্ষায় রেডিওলজিস্ট ও প্যাথলজিস্টদের স্বাক্ষর ও সিল পাননি। ইলেক্ট্রনিক স্বাক্ষরে দিচ্ছেন রিপোর্ট। এই স্বাক্ষরকে বলা হয় গায়েবি ও অস্তিত্বহীন চিকিৎসকের স্বাক্ষর।

এখানেই শেষ নয়, এন্ডোস্কোপি ল্যাব ও অপারেশন থিয়েটার রুম ছোট, নোংরা ও অপরিস্কার। ল্যাবে ব্যবহার হচ্ছে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট। এসব অনিয়ম ও অপরাধে সাত দিনের জন্য বন্ধ করে দেয়া হয়েছে অপারেশন থিয়েটার। আর এন্ডোস্কোপি ও ল্যাব বন্ধ করে দেয়া হয় অনির্দিষ্টকালের জন্য। পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা করা হয়। কর্তৃপক্ষ দোষ স্বীকার করলেও নানা যুক্তি দেখায়।

সার্জিস্কোপের ম্যানটেইনেন্স ম্যানেজার মাশুকুর রহমান বলেন, সিভিল সার্জন যে অভিযান চালিয়েছেন তাতে আমাদের কোনও আপত্তি নেই। তবে আমাদের ল্যাবের গুণগত মান ঠিক আছে।

পরে দলটি যায় নগরীর পাচঁলাইশে ডেলরা হেলথ কেয়ার হাসপাতালে। সেখানে ল্যাব ও অপারেশন থিয়েটারে কোন অনিয়ম না পেলেও হাসাপাতালের সাইনবোর্ডে রেজিস্ট্রেশন নাম্বার না থাকায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, আমাদের মূল উদ্দেশ্য হাসপাতালের গুণগত মান ঠিক রাখা। হাসাপাতালের গুণগত মান নিশ্চিতে আমাদের এ অভিযান। অনিয়ম করে কেউ ছাড় পাবে না।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন