হোম আবহাওয়া বার্তা ঢাকা ও ৬ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টি

ঢাকা ও ৬ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টি

কর্তৃক Editor
০ মন্তব্য 26 ভিউজ

আবহাওয়া ডেস্ক:

তীব্র তাপপ্রবাহের মধ্যে মে মাসের শুরু থেকে বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। এ ধারাবাহিকতায় গত কয়েকদিনে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি ঝরছে। ঝড়ো হাওয়ার সঙ্গে লিাও ঝরছে বিভিন্ন এলাকায়। এ অবস্থায় শনিবার (৪ মে) সন্ধ্যা থেকে রোববার (৫ মে) সন্ধ্যার মধ্যে ঢাকাসহ দেশের সাত বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সন্ধ্যায় দেয়া পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বৃষ্টির পরেও ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। এ সময় দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে রোববার সন্ধ্যা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। কারণ ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ সময় কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এতে বিরাজমান তাপপ্রবাহ দেশের অনেক জায়গায় প্রশামিত হতে পারে। বৃষ্টির কারণে দিন ও রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

বর্ধিত ৫ দিনে দেশে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন