হোম আন্তর্জাতিক পরমাণু যুদ্ধের ঝুঁকি নিয়ে সতর্ক করলেন পুতিন

পরমাণু যুদ্ধের ঝুঁকি নিয়ে সতর্ক করলেন পুতিন

কর্তৃক Editor
০ মন্তব্য 60 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

আবারও পরমাণু যুদ্ধের ঝুঁকি নিয়ে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ইউক্রেন যুদ্ধ ঘিরে পশ্চিমা দেশগুলো উত্তেজনা বাড়াতে থাকলে পরমাণু যুদ্ধের ‘প্রকৃত’ ঝুঁকি সৃষ্টি হবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে দেয়া বার্ষিক ভাষণে এসব কথা বলেন পুতিন। ভাষণে ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়েও হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

তিনি বলেন, রুশ সেনারা ইউক্রেনে যুদ্ধের ময়দানে এগিয়ে যাচ্ছে। এখন কোনো দেশ যদি কিয়েভের সহায়তায় সেনা পাঠানোর সাহস দেখায়, তাদের ‘করুণ পরিণতি’ বরণ করতে হবে।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘তাদের (পশ্চিমা দেশ) এটা মাথায় রাখা উচিত যে আমাদের এমন সব সমরাস্ত্র রয়েছে, যেগুলো তাদের ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম।

ভাষণে দেশের অভ্যন্তরীণ নানা বিষয় নিয়েও কথা বলেছেন পুতিন। ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনে পুতিনের বিরুদ্ধে কোনো শক্তিশালী প্রার্থী নেই। ফলে নির্বাচনের ফল কী হবে, তা অনেকটাই নিশ্চিত।

ইউক্রেন যুদ্ধ গত সপ্তাহে দুই বছর পূর্ণ করেছে। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি কিয়েভ অভিমুখে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেনের প্রতিরোধ লড়াইয়ের মধ্যদিয়ে যা রক্তক্ষয়ী সংঘাতে রূপ নেয়।

সংঘাতে সরাসরি অংশ না নিলেও কিয়েভে ভলোদিমির জেলেনস্কি সরকারকে সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছে পশ্চিমারা তথা যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো।

তবে এবার ইউক্রেনে সেনা পাঠানোর ইঙ্গিত দিয়েছেন ইউরোপীয় নেতারা। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনে ফরাসি সেনা পাঠানোর বিষয়টি নাকচ করছেন না তিনি।

ম্যাক্রোঁর এমন বক্তব্যের পরই পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন। সংঘাত চলাকালে গত দুই বছরে বেশ কয়েকবার পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছে মস্কো। তবে পশ্চিমা দেশগুলো বরাবরই এর সমালোচনা করে আসছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন