হোম সিলেটমৌলভীবাজার সৌন্দর্য বর্ধনে বদলে যাচ্ছে কোদালিছড়া

সৌন্দর্য বর্ধনে বদলে যাচ্ছে কোদালিছড়া

কর্তৃক Editor
০ মন্তব্য 44 ভিউজ

অনলাইন ডেস্ক:

প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে মৌলভীবাজার শহরের কোদালি ছড়া খালের দুই তীরের সাড়ে পাঁচ কিলোমিটার এলাকার সৌন্দর্য বর্ধনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

এরই মধ্যে ওয়ার্ক ওয়ে, গাইড ওয়াল নির্মাণ, লাইটিংয়ের কাজ ও খালের তলায় ব্লক ফেলাসহ বিভিন্ন পর্যায়ের প্রায় নব্বই কাজ সম্পন্ন হয়েছে। পুরো কাজ বাস্তবায়ন সম্পন্ন হলে- কোদালিছড়া এলাকাটি দৃষ্টি নন্দন আকর্ষণীয় একটি পর্যটন স্থান হিসেবে পরিণত হবে।

এক সময়ে মৌলভীবাজার জেলা শহরের প্রধান একমাত্র অভিশাপ হয়ে দাঁড়িয়ে ছিল কোদালি ছড়া খাল। দীর্ঘদিনের দখল দূষণে এখালটি ক্ষীণ হয়ে ভরাট হয়ে পড়ায় শহরের পুরো পানি নিষ্কাশনের বাঁধার কারন হয়েছিল। সামান্য বৃষ্টিতে রাস্তাঘাট বাসা বাড়ি তলিয়ে চরম জলাবদ্ধতার সৃষ্টি হতো। তবে এক কোটি ৮৯ লাখ ৩০ হাজার টাকা ব্যয়ে ২০১৮ সালে পৌরসভাসহ প্রশাসনের সার্বিক সহযোগিতায় শহর থেকে হাওড় পর্যন্ত চৌদ্দ কিলোমিটার খাল পুনর্খনন ও দখলমুক্ত হওয়াতে শহরজুড়ে জলাবদ্ধতার অভিশাপ মুক্ত হয়।

তবে এরইমধ্যে পর্যটন শহরের প্রাণ কেন্দ্রে প্রবাহিত এ কোদালি ছড়া খাল ও তার আশপাশ আরও সৌন্দর্যমন্ডিত ও আকর্ষণীয়ভাবে গড়ে তুলতে একটি প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। খালের সাড়ে পাঁচ কিলোমিটারের দুই তীরে পাঁচটি প্যাকেজের মাধ্যমে দৃষ্টি নন্দন ওয়ার্ক ওয়ে, গাইড ওয়াল নির্মাণ, রেলিং, লাইটিং, শৌচাগার, বসার বেঞ্চ ও সেই সঙ্গে ফুল বাগানসহ প্রায় নিরাননব্বই শতাংশ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এতে এখনই জেলা শহরের নান্দনিক সৌন্দর্যের আভাস ক্রমশ ফুটে উঠছে। অবশিষ্ট কাজ পুরোপুরিভাবে সম্পন্ন হয়ে গেলে এটি দর্শনীয় পর্যটন স্থান হিসেবে সবার মন কাড়বে।

এ, এ, কিউ, সি ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. কামরুজ্জামান শ্যামল জানান, সরকারের সঠিক নিময়মতেই কাজ করা হয়েছে। সঠিক সময়েই তা পৌরসভার কাছে হস্তান্তর করা হবে।

মৌলভীবাজার পৌরসভার সহকারী প্রকৌশলী মো. আব্দুল মালেক সময় সংবাদকে জানান, পৌরসভার নজরদারিতে গুণগতমান বজায় রেখেই কাজ হচ্ছে।

আর পৌর মেয়র মো. ফজলুর রহমান জানালেন, পৌরবাসীর অভিশাপ কোদালিছড়া এরইমধ্যে সংষ্কারে পানি নিষ্কাশনসহ অনেক সুবিধার সৃষ্টি হয়েছে। এখন সৌন্দর্যবর্ধনে যে কাজ হচ্ছে বাস্তবায়িত হলে, পৌর নাগরিকদের বেড়ানোর জন্য দৃষ্টি নন্দন পর্যটক স্পপ হবে কোদালিছড়া।

এ ব্যাপারে হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষিকাসহ একাধিক পৌর নাগরিকের সঙ্গে কথা হয়। তারা জানান, দুর্গন্ধময় এ এলাকাটি এখন দখল দুষণমুক্ত। এ কাজ বাস্তবায়নে তারা পৌরসভার মেয়রের কাছে কৃতজ্ঞতা জানান। প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে মৌলভীবাজার কোদালি ছড়া খাল সৌন্দর্য বর্ধনের কাজ এগিয়ে চলছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন