হোম ফিচার সৌদি আরবের কাছ থেকে ৭০ হাজার টন সার কিনবে সরকার

সৌদি আরবের কাছ থেকে ৭০ হাজার টন সার কিনবে সরকার

কর্তৃক Editor
০ মন্তব্য 72 ভিউজ

সরকার সৌদি আরব থেকে ৭০ হাজার টন সার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে সৌদি আরবের এগ্রি নিউট্রেন্টের কাছ থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার সরকার কিনবে সরকার। এতে ব্যয় হবে ১০৬ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১৮০ টাকা।  প্রতি টনের দাম পড়ছে ৩২৭ দশমিক ৩৩ ডলার। এ ছাড়া ২২৯ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ৬০০ টাকায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) জন্য সৌদি আরবের প্রতিষ্ঠান মাদেনের  কাছ থেকে ৪০ হাজার টন ডিএপি সার কেনার অনুমতি দিয়েছে ক্রয় কমিটি।

আজ বুধবার (১৭ মে) অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

অতিরিক্ত সচিব বলেন, ‘চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্সের জন্য ৬০ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার টাকায় সংযুক্ত আরব আমিরাত থেকে ১০ হাজার টন ফসফরিক অ্যাসিড কিনবে সরকার। প্রতি টন ফসফরিক অ্যাসিডের দাম পড়বে ৫৬৬ দশমিক ৬৫ ডলার।’

এ ছাড়া আজকের সভায় সিদ্ধান্ত হয়েছে, ১২০ কোটি তিন লাখ ৯৯ হাজার ৭৫০ টাকায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাবও অনুমোদন হয়েছে। এতে প্রতি টন সারের দাম ধরা হয়েছে ৩৭১ দশমিক ২৫ ডলার।

বিএডিসির জন্য ১২৬ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৬৫০ টাকায় মরক্কোর ওসিপির কাছ থেকে ৩০ হাজার টন টিএসপি সার কেনা হবে। প্রতি টনের দাম পড়বে ৩৯১ দশমিক ৫০ ডলার।

ওমরক্কোর একই কোম্পানির কাছ থেকে ১২৬ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৬৫০ টাকায় ৪০ হাজার টন ডিএপি সার কেনার একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া বিএডিসির জন্য ২২৫ কোটি ২৩ লাখ ৯৩ হাজার টাকায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের কাছ থেকে ৫০ হাজার টন এমওপি সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন