হোম রাজশাহীপাবনা সাঁথিয়ায় মাল‌চিং পেপা‌রে ট‌মে‌টো চাষ ক‌রে ওসমান গ‌ণি সাবলল্বী

সাঁথিয়ায় মাল‌চিং পেপা‌রে ট‌মে‌টো চাষ ক‌রে ওসমান গ‌ণি সাবলল্বী

কর্তৃক Editor
০ মন্তব্য 42 ভিউজ

পাবনা প্রতি‌নি‌ধি:

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরী সহযোগিতায় সমন্বিত কৃষি ইউনিট কৃষি খাতের আওতায় প্রোগ্রামস ফর পিপলস ডেভেলপমেন্ট (পিপিডি) কর্তৃক বাস্তবায়িত বেড়া শাখার আওতায় পাবনা জেলার সাঁথিয়া উপজেলার করমজা ইউনিয়নের পূর্ব মল্লিকপাড়ায় কৃষক ওসমান গ‌ণি সহ অ‌নে‌কে মাল‌চিং পেপা‌রে কো‌কোডা‌ষ্টে‌র বাহুবলী জা‌তের ট‌মে‌টোর চারা চাষ ক‌রে সাবলম্বী হ‌য়ে‌ছেন অনেকেই।

সাবলল্বী রেজাউল বলেন, জ‌মি‌তে থোকায় থোকায় ধ‌রেছে ট‌মে‌টো। এই প্রযু‌ক্তি‌ এর আ‌গে কখনও ক‌রি নাই। মাল‌চিং পেপা‌রে ফসল চাষ ক‌রলে মা‌টির আর্দ্রতা ঠিকঠাক থা‌কে, জ‌মিতে আগাছার প‌রিমাণ হয়না বল‌লেই চ‌লে, রোগবালাই ও পোকামাক‌ড়ের উপদ্রব কম হয়। তি‌নি আরো বলেন, আশা কর‌ছি আগামী রোজার মা‌সে ট‌মে‌টো বি‌ক্রি‌ ক‌রে অ‌নেক টাকা আয় করতে পারব । নতুন এই প্রযু‌ক্তি‌ দে‌খে অত্র এলাকার কৃষকরা অ‌নেক আন‌ন্দি‌ত এবং মাল‌চিং পেপা‌রে ফসল চাষ করতে আগ্রহী হচ্ছে।

পি‌পি‌ডি`র কৃ‌ষি কর্মকর্তা, অনুপ কুমার ঘোষ বলেন, মাল‌চিং পদ্ধ‌তি অত্র এলাকায় নতুন, তাই এই প্রযুক্তি‌‌তে পিপিডির সহযোগিতায় ১০ বিঘা টমেটো চাষ করে ও ফসল ভা‌লো হয়েছে, সেচ কম লা‌গে, মা‌টির আদ্রর্তা ঠিক থা‌কে, আমরা আশা কর‌ছি পরবি‌র্তিতে এই পদ্ধ‌তি এই এলাকায় ব‌্যাপকভা‌বে ছ‌ড়ি‌য়ে পর‌বে। এই প্রযুক্তি‌‌তে অনেকেই সাবলল্বী হয়েছে। সর্বোপ‌রি ‌পিকেএসএফ‌কে সাধুবাদ জানা‌চ্ছি‌।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন