হোম খুলনাবাগেরহাট ফকিরহাটে ১লা জানুয়ারী বই উৎসবের প্রস্তুতি চলছে

ফকিরহাটে ১লা জানুয়ারী বই উৎসবের প্রস্তুতি চলছে

কর্তৃক Editor
০ মন্তব্য 71 ভিউজ

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি :

সারাদেশের ন্যায় বাগেরহাটের ফকিরহাটের ১লা জানুয়ারী-২০২৪ বই উৎসব অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে বই নিয়ে গেছেন শিক্ষকরা।

২০২৪ সালে ইংরেজি বছরের প্রথম দিনে ফকিরহাটে বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৪৫ হাজার নতুন বই বিতরণ করা হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট বিদ্যালয়ে এসব বই পৌঁছে দেওয়া হচ্ছে। এরমধ্যে যারা বই পেয়েছেন সে সব বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা এখন শ্রেণি অনুযায়ী বই বাছাই করছেন বলে জানিয়েছেন ওইসব শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

সোমবার (১লা জানুয়ারি) সকালে আনন্দ উৎসবের মধ্য দিয়ে সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এ নতুন বই তুলে দেওয়া হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগ থেকে জানা গেছে, ফকিরহাটে প্রাথমিক, নিন্ম মাধ্যমিক, মাধ্যমিক ও মাদরাসা পর্যায়ের ১৩০ টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ১ লাখ ৮৭ হাজার ৩১০টি বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ১ লাখ ৪৫ হাজার নতুন বই ইতোমধ্যে ফকিরহাটে পৌঁছেছে। বই প্রাপ্তির হার ৮১.৩২ ভাগ। অবশিষ্ট বই জানুয়ারী মাসের মধ্যে শিক্ষার্থীদের কাছে পৌঁছে যাওয়ার কথা রয়েছে।

ফকিরহাট উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. আসাদুজ্জামান বলেন, ‘মাদরাসা, নিন্ম মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের বেশিরভাগ বই শিক্ষার্থী অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পৌঁছে গেছে।’

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শোভা রায় বলেন, ‘চাহিদা অনুযায়ী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীরা সব বই পাবে।’ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহীদুর রহমান বলেন, ‘ স্কুল ও মাদ্রাসার ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সবাইকে নতুন বই দেওয়া হবে। স্কুল ও মাদ্রাসার অষ্টম, নবম ও দশম শ্রেণির বই চাহিদার প্রায় ৭০ ভাগ নতুন বই হাতে স্কুলে পৌছেঁ যাচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া সিদ্দিকা সেতু বলেন, বছরের প্রথম দিন কোমলমতি শিশুরা নতুন বইয়ের ঘ্রাণ পাবে। সবকিছু ঠিকঠাক থাকলে ১লা জানুয়ারি সকাল থেকে আনন্দ উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন