হোম ফিচার দূতাবাস চাইলে টাকা দিয়ে আনসার সদস্য নিতে পারবে : স্বরাষ্ট্রমন্ত্রী

দূতাবাস চাইলে টাকা দিয়ে আনসার সদস্য নিতে পারবে : স্বরাষ্ট্রমন্ত্রী

কর্তৃক Editor
০ মন্তব্য 71 ভিউজ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিদেশি কূটনীতিকরা চাইলে টাকার বিনিময়ে চৌকস আনসার রেজিমেন্ট গার্ডের মাধ্যমে সড়কে চলাচলে নিরাপত্তা নিতে পারেন। আজ বুধবার (১৭ মে) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘যখন দেশে জঙ্গির উত্থান হয়েছিল, আমাদের এখানে অগ্নি-সন্ত্রাসের একটা রাজত্ব হয়েছিল। তখন চারটি দূতাবাসকে রোড প্রোটেকশন দিতাম, যাতে তারা কোনো রকম অসুবিধায় না পড়ে। আমরা মনে করি, সেই পরিস্থিতি এখন নেই। সেজন্য এই রোড প্রোটেকশনটা উঠিয়ে নিয়েছি। এরপরও যদি কোনো রাষ্ট্রদূত মনে করেন, তাদের প্রয়োজন হবে, তাহলে আমরা নতুন করে আনসার গার্ড রেজিমেন্ট তৈরি করেছি, তারাই সেই নিরাপত্তার দায়িত্বে থাকবে। এটা অন-পেমেন্ট (অর্থ দিয়ে) দিতে হবে। খরচটা দূতাবাসকে দিতে হবে। নিয়ম অনুযায়ী আমরা সেই ব্যবস্থা করব। এ রকমই সিদ্ধান্ত হয়েছে।’

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরবসহ কয়েকটি দেশের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে দেওয়া বাড়তি প্রটোকল সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যেই দূতাবাসগুলোকে সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে গত সোমবার (১৫ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এনটিভি অনলাইনকে বলেন, ‘উন্নত রাষ্ট্রগুলোতে এমন সুবিধা দেওয়া হয় না। উন্নত রাষ্ট্রগুলোতে আমাদের রাষ্ট্রদূতগণ তো দূরের কথা, আমাদের গুরুত্বপূর্ণ কোনো ব্যক্তিও উন্নত রাষ্ট্রগুলোতে গেলে এমন সুবিধা দেওয়া হয় না। আমরা এখন উন্নয়নের দিক থেকে উন্নত রাষ্ট্রগুলোর পর্যায়ে পৌঁছাতে কাজ করছি। ফলে, উন্নত রাষ্ট্রগুলো যে পদ্ধতি অনুসরণ করছে আমরাও সেই পদ্ধতি অনুসরণ করছি। তা ছাড়া আমাদের দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন অনেক উন্নত হয়েছে। কোথাও কোনো ধরনের সমস্যা নেই বলেই আমরা মনে করছি।’

এনটিভি অনলাইনের অপর এক প্রশ্নের জবাবে ড. মোমেন জানান, আমরা জনগণের ট্যাক্সের টাকায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের বেতন-ভাতা দিয়ে থাকি। তাদেরকে আমাদের জনগণের স্বার্থসংশ্লিষ্ট কাজে নিয়োজিত করতে হবে। কোনো দেশের রাষ্ট্রদূত যদি দেশের কোথাও যাতায়াতের জন্য আলাদা নিরাপত্তা প্রটোকল নিতে চান, তাহলে তাদের জন্য নির্দিষ্ট হারে অর্থ পরিশোধ সাপেক্ষে সে প্রটোকলের ব্যবস্থাও থাকবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন