হোম অন্যান্যশিক্ষা উত্তাল বুয়েট: সরব ছাত্রলীগ, কী বলছেন নেতারা

উত্তাল বুয়েট: সরব ছাত্রলীগ, কী বলছেন নেতারা

কর্তৃক Editor
০ মন্তব্য 50 ভিউজ

শিক্ষা ডেস্ক:

ছাত্ররাজনীতির গ্যাঁড়াকলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। একপক্ষ ক্যাম্পাসে চাচ্ছে ছাত্ররাজনীতি। অন্যরা নিষিদ্ধের পক্ষে। বুয়েট ক্যাম্পাসে নিয়মতান্ত্রিক রাজনীতির দাবিতে সমাবেশ করেছে ছাত্রলীগ। নেতারা বলেন, মৌলবাদ রুখে দিতে প্রয়োজন ছাত্ররাজনীতি।

‘আর নিষিদ্ধ নয়, বুয়েটে চাই নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি’- এই দাবিতেই রোববার (৩১ মার্চ) কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সরব ছাত্রলীগ।

বেলা ১১টার পর থেকে জড়ো হতে থাকেন ছাত্রলীগ কর্মীরা। রাজধানীর বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা মিছিল নিয়ে হাজির হন সমাবেশস্থলে। চলে স্লোগানের ঝড়।

আধাঘণ্টার ব্যবধানে আসেন সংগঠনটির কেন্দ্রীয় নেতারা। সঙ্গে আসেন বুয়েটে রাজনৈতিক বীজ বপনের অভিযোগে অভিযুক্ত ২১ ব্যাচের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বীও। তিনি জানান, রাষ্ট্রীয় অনুষ্ঠান আয়োজনের কারণেই তার বিরুদ্ধে হয়েছে ষড়যন্ত্র।

রাব্বী বলেন, বুয়েটের কোনো শিক্ষার্থী মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পর্কিত কোনো সংগঠনে থাকতে পারবেন না- এমনটাই তাদের উদ্দেশ্য। সবাইকে টার্গেট করে করে মেসেজ দিয়ে কৈফিয়ত চাওয়া হচ্ছে। কিন্তু জাতীয় দিবস পালনে কি কারও অনুমতির প্রয়োজন আছে?

এসময় বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা বলেন, বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ রাখা অবিচার। ছাত্রলীগের বিরুদ্ধে শুধু অভিযোগ থেকেই এত বড় ঘটনা ঘটলেও হিজবুত তাহরীর মতো নিষিদ্ধ ঘোষিত সংগঠনগুলোর প্রচারণার পরও শিক্ষার্থীদের চুপ থাকা নিয়ে প্রশ্ন তোলেন বক্তারা।

সমাবেশে কেন্দ্রীয় নেতাদের দাবি, বুয়েটে মৌলবাদ ও স্বাধীনতাবিরোধী অপশক্তিকে রুখে দিতে প্রয়োজন নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি।

তারা বলেন, সংবিধান আমাদেরকে অধিকার দিয়েছে। কিন্তু সেই অধিকারকে ঠুনকো করে দেয়াটা কি মামা বাড়ির আবদার? আমরা কি সেটি মেনে নেব? যারা এমনটা আশা করছেন, তারা বোকার স্বর্গে বাস করছেন। বুয়েট প্রশাসনের প্রতি আমাদের সুস্পষ্ট আহ্বান থাকবে, অনতিবিলম্বে ছাত্ররাজনীতি চালু করতে হবে। যে নিয়ম আপনারা চালু করেছেন, সেটি কালাকানুন। কোনো আদালতে সেই আইন টেকার কথা নয়।

বুয়েটে ধীরে ধীরে মৌলবাদের বীজ গজিয়ে উঠার পেছনে বিশ্ববিদ্যালয় প্রশাসনেরও দায় আছে বলে সমাবেশে দাবি করা হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন