হোম খুলনাবাগেরহাট সুন্দরবনের আন্ধারিয়া খাল থেকে মৃত বাঘ উদ্ধার

সুন্দরবনের আন্ধারিয়া খাল থেকে মৃত বাঘ উদ্ধার

কর্তৃক Editor
০ মন্তব্য 18 ভিউজ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি :

সুন্দরবনের আন্ধারিয়া খাল থেকে একটি মৃত বাঘ উদ্ধার করেছে বনবিভাগ। বাঘটি মঙ্গলবার বিকেল ৪টার দিকে সুন্দরবনের জোংড়া ফরেস্ট অফিস সংলগ্ন আন্ধারিয়া খালের মুখে ভাসতে দেখে সেটি উদ্ধার করে বন কর্মকর্তা ও কর্মচারীরা। বাঘটি গরমে (হিটস্ট্রোক), রোগে ও বার্ধক্যে মারা গেছে নাকি কেউ মেরে ফেলেছে তা জানতে অপেক্ষা করতে হবে ময়নাতদন্তের রিপোর্ট পর্যন্ত।

সুন্দরবন পূর্ব বনবিভাগ চাঁদপাই রেঞ্জের (মোংলা) সহকারী বনসংরক্ষক রানা দেব জানান, খবর পেয়ে মঙ্গলবার বিকেল ৪টার দিকে মোংলা বন্দরের পশুর চ্যানেল সংলগ্ন বনবিভাগের জোংড়া অফিসের কাছাকাছি আন্ধারিয়া খালের মুখ থেকে ভাসতে থাকা একটি মৃত পুরুষ বাঘ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে ৬/৭দিন আগে মারা গেছে এ বাঘটি। বাঘের গায়ের চামড়া নষ্ট হয়ে লোম পড়ে গেছে। তবে উদ্ধার হওয়া মৃত বাঘটি প্রাপ্ত বয়স্ক। বাঘটি উদ্ধার করে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে আনা হয়েছে। সেখানে বাঘটির মৃত্যুর কারণ নির্ণয়ে মৃতদেহের ময়না তদন্তের কাজ শুরু করেছে প্রাণী সম্পদ কর্মকর্তা ও বনবিভাগ।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির বলেন, মৃত প্রাপ্ত বয়স্ক পুরুষ বাঘটির মৃত্যুর কারণ জানতে বাঘের মৃত দেহের কলিজা, দাঁতের লালা, মাংস ও চামড়াসহ লোম সংরক্ষণ করা হচ্ছে। সংগ্রহীত নমুনা প্রাণী সম্পদ দপ্তর ও ঢাকায় বনবিভাগের প্রধান কার্যালয়ের বিশেষজ্ঞরা পরীক্ষা নিরীক্ষা করবেন। তারপরই মুলত জানা যাবে বাঘের মৃতর মুল কারণ। তিনি আরো বলেন, ময়নাতদন্তের নমুনা সংগ্রহের পর বাঘের চামড়া ও মাংস মাটি চাপা দেয়া হবে। আর সংগ্রহীত হাঁড় দিয়ে পরবর্তীতে তৈরি করা হবে স্কেলিটন। তিনি আরো বলেন, এই বাঘটি গরমে (হিটস্ট্রোক), রোগে ও বার্ধক্যে মারা গেছে নাকি কেউ মেরে ফেলেছে তা জানতে অপেক্ষা করতে হবে ময়নাতদন্তের রিপোর্ট হওয়া পর্যন্ত।

বনবিভাগের খুলনাঞ্চল’র বনসংরক্ষক মিহির কুমার দো বলেন, সুন্দরবন থেকে প্রাপ্ত বয়স্ক একটি মৃত পুরুষ বাঘ উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের পর মৃত্যুর মুল কারণ জানা যাবে। তবে এই মুহুর্তে মৃত্যুর কারণ বলা সম্ভব হচ্ছেনা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন