হোম খুলনানড়াইল নড়াইলে ১৫ দিনব্যাপী ‘সুলতান মেলা’ উদ্বোধন

নড়াইলে ১৫ দিনব্যাপী ‘সুলতান মেলা’ উদ্বোধন

কর্তৃক Editor
০ মন্তব্য 16 ভিউজ

নড়াইল অফিস:

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৯তম জন্মজয়ন্তী পালন উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে ১৫ দিনব্যাপী মেলার উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন এ মেলার আয়োজনে করে। সুলতান মেলা উদ্বোধন উপলক্ষে ১৫ এপ্রিল সোমবার বেলা সাড়ে ৩টায় শহরের মাছিমদিয়া গ্রামের সুলতান কমপ্রেক্স থেকে একটি র‌্যালি বের হয়ে সুলতান মে এসে শেষ হয়।

র‌্যালী শেষে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক মেলার উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও নড়াইল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা,নড়াইল জেলা ক্রীড়া সংস্থার ও সুলতান মেলার সাধারন সম্পাদক আশিকুর রহমান মিকু,চেম্বারের সভাপতি হাসানুজ্জামান,বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু প্রমুখ । উদ্বোধনী শেষে সুলতান মে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । উপস্থিত অতিথিরা আলোচনা সভায় অংশ নেন। এবারের মেলায় প্রায় ১শতধিক বিভিন্ন স্টল নানা ধরনের পন্যদিয়ে সাজানো হয়েছে ।

এবারের মেলায় থাকছে এস এম সুলতান ও বরেণ্য চিত্রশিল্পীদের আঁকা চিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিভিন্ন গ্রামীন ক্রীড়া উৎসব, হাডুডু, কুস্তি, ঘোড়ার গাড়ির দৌড়, ষাঁড়ের লড়াই, দড়ি টানাটানি, ভলিবল খেলা, কাবাডি, শরীর গঠন প্রতিযোগিতা, লাঠিখেলা, কলাগাছে ওঠা, বাঁশের লাঠির দৌড় , জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, আবৃত্তি, নাটক, জারিগান, সাংস্কৃতিক অনুষ্ঠান, সুলতান স্বর্ণপদক প্রদান ও সুলতানের জীবন ও দর্শন নিয়ে রোজ একটি করে সেমিনার।

উল্লেখ্য, বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৮৪ সালে তিনি বাংলাদেশ সরকারের রেসিডেন্ট অব আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পান এবং ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা পান।

১৯৪৬ সালে ভারতের সিমলায় তাঁর একক চিত্র প্রদর্শনী, লাহোরে ১৯৪৮, করাচিতে ১৯৪৯, লন্ডনে ১৯৫০, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১৯৭৬ এবং ঢাকাস্থ জার্মান সাংস্কৃতিক কেন্দ্রে ১৯৮৭ সালে তাঁর চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ ছাড়া দেশ-বিদেশে বহুবার তারঁ ছবি প্রদর্শিত হয়, যা সবার নজর কাড়ে। শিল্পী এসএম সুলতান দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর ১৯৯৪ সালে ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে মারা যান। তাঁর স্মৃতিকে ধরে রাখার জন্য শিল্পীর নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন