হোম আন্তর্জাতিক ইরানে হামলা চালানোর বিষয়ে বিভক্ত ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা

ইরানে হামলা চালানোর বিষয়ে বিভক্ত ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা

কর্তৃক Editor
০ মন্তব্য 20 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ইরানে হামলা চালানোর বিষয়ে একমত হয়েছে ইসরাইল। কিন্তু এই হামলার মাত্রা ও সময় নিয়ে দেশটির যুদ্ধ মন্ত্রিসভার সদস্যদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে।

ইসরাইলের গণমাধ্যম বলছে, শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলে ইরানের নজিরবিহীন হামলার পর, তেল আবিবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতরে যুদ্ধ মন্ত্রিসভার বৈঠকে হয়। রোববারের (১৪ এপ্রিল) এ বৈঠকে সদস্যদের মধ্যে এ বিষয়ে মতবিরোধ দেখা দেয়।

ইসরাইলের চ্যানেল-১২ এক প্রতিবেদনে বলেছে, ইরানের হামলার জবাব দেয়ার বিষয়ে সবাই একমত হয়েছে। তবে এই হামলার সময় এবং হামলার ধরণ নিয়ে মতবিরোধ তৈরি হয়েছে।

চ্যানেলটি আরও জানায়, যুদ্ধ মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ এবং গাদি আইসেনকোট শনিবার হামলার তাৎক্ষণিক জবাব দেয়ার প্রস্তাব করেছিলেন, কিন্তু প্রস্তাবটি পরে নাকচ হয়ে যায়।

ইসরাইলের সম্প্রচার মাধ্যম কেএএন উল্লেখ করেছে, যুদ্ধ মন্ত্রিসভার মধ্যে কেউ কেউ মনে করেন ইরানের হামলার জবাবে ‘চোখের বিনিময়ে চোখ’ এর মত সংক্ষিপ্ত এবং তাৎক্ষণিক জবাব দেয়া উচিত। অন্যদিকে কেউ কেউ মনে করেন, না, এই হামলার জবাব হবে সুপরিকল্পিত ও গোছানো।

এর আগে রোববার (১৪ এপ্রিল) কেএএন বলেছিল যে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে ফোনালাপের পরে ইরানের হামলার জবাব দেয়ার বিষয়টি শেষ মুহূর্তে বাতিল করা হয়েছিল।

ইরানের হামলার জবাবে ইসরাইল কী করবে সে বিষয়ে করণীয় ঠিক করতে নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং গ্যান্টজকে অনুমোদন দিয়েছিল দেশটির নিরাপত্তা পরিষদ।

এদিকে গ্যান্টজ এক টেলিভিশন বিবৃতিতে বলেছেন যে, সময় হলে ‘আমরা ইরানকে উপযুক্ত জবাব দেব’।

শনিবার (১৩ এপ্রিল) রাতভর ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। যদিও যুক্তরাষ্ট্রের সহযোগিতায় সেই হামলার ৯৯ ভাগ প্রতিহত করার দাবি করেছে ইসরাইল।

এর আগে গত ১ এপিল সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরাইলের হামলায় দুই শীর্ষ সামরিক কর্মকর্তাসহ সাতজন নিহত হওয়ার পর প্রতিশোধমূলক হামলা চালানোর ঘোষণা দেয় তেহরান এবং তা বাস্তবায়ন করে।

সূত্র: টিআরটি

সম্পর্কিত পোস্ট

মতামত দিন