হোম বিনোদন ‘থ্রি ইডিয়টস’-এর আসল র‌্যাঞ্চোর অনশনের ঘোষণা

‘থ্রি ইডিয়টস’-এর আসল র‌্যাঞ্চোর অনশনের ঘোষণা

কর্তৃক Editor
০ মন্তব্য 79 ভিউজ

বিনোদন ডেস্ক:

বলিউডের কালজয়ী সিনেমা ‘থ্রি ইডিয়টস’। সেখানকার প্রধান চরিত্র ‘র‌্যাঞ্চো’র কথা মনে আছে? র‌্যাঞ্চো শুধু সিনেমাতেই নেই, এই চরিত্র বাস্তবে বিদ্যমান। তবে বাস্তবের ‘র‌্যাঞ্চো’ মানুষের সুযোগ সুবিধার জন্য আন্দোলনে নেমেছেন।

ভারত সরকারের কাছে চার দফা দাবি ছুড়ে দিয়েছেন ‘র‌্যাঞ্চো’। তিনি জানিয়ে দিয়েছেন, যত দিন না তার সেই দাবি মানা হচ্ছে, তার অনশন চলবে। তাতে যদি তার মৃত্যু হয়, তাও হোক।

সিনেমার ‘র‌্যাঞ্চো’র মতোই জেদি ‘র‌্যাঞ্চো’ সোনম ওয়াংচুক। তিনি ইঞ্জিনিয়ার, শিক্ষাবিদ এবং সমাজকর্মী। জানা গেছে, সোনমের অনশন জারি রয়েছে যা ১৮ দিন পার করল।

টুইটারে সোনম লিখেছেন, ‘এখনও রক্তচাপ ১২০/৭০, নাড়ির স্পন্দন ৭২, রক্তে অক্সিজেন ৯৪শতাংশ, রক্তে শর্করার মাত্রা ৭৫, কিটোন: ৩+, বুঝতেই পারছেন সুগার কমেছে, তার কারণ গত ১৪ দিন ধরে পেটে একটি দানাও যায়নি। আর কিটোন বেড়েছে তার কারণ শরীর নিয়মিত খাবার না পেয়ে এখন দেহে জমা মেদ থেকে প্রয়োজনীয় খাবার নিতে শুরু করেছে।’

সোনম আরও লিখেছেন, ‘আপনারা অনেকেই আমার সুস্থতা নিয়ে উদ্বিগ্ন। অনেকে জানতেও চেয়েছেন আমি কেমন আছি। তাদের বলি, আমি স্রেফ বেঁচে থাকার চেয়ে বোধ হয় এখনও একটু বেশি ভাল আছি। আর দারুণ ভাল থাকার চেয়ে একটু কম।’

তার চার দফা দাবির পুরোটাই তার প্রিয় লাদাখের জন্য। সোনমের চার দফা দাবির প্রথমটি হলো- লাদাখকে রাজ্যের সম্মান দিতে হবে। এ ছাড়া লে এবং কার্গিল জেলার জন্য আলাদা আলাদা লোকসভা আসনেরও দাবি করেছেন তিনি।

দ্বিতীয় দাবি- লাদাখের জন্য আলাদা পাবলিক সার্ভিস কমিশন এবং তাতে চাকরি দেয়ার আলাদা প্রক্রিয়া চালু করতে হবে।

তৃতীয় দাবিতে- লাদাখের পরিবেশ রক্ষা। তার অভিযোগ, ‘লাদাখের দক্ষিণ দিকের পরিবেশ নষ্ট করছে খনি ব্যবসায়ীরা এবং বিভিন্ন শিল্প সংস্থা। আর উত্তরের সীমান্তে থাবা বসাচ্ছে চিন।’ এই পরিস্থিতিতে তাদের আরও দুর্বল করে রাখছে কেন্দ্রীয় সরকারের নীতি।

সোনমের অভিযোগ, লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করে রেখেই আর দুর্বল করে দিয়েছে কেন্দ্র। হিমালয়ের কোলঘেঁষা এই অঞ্চলের বাস্তুতন্ত্র এমনিতেই ভঙ্গুর। তার ওপর এখানকার মানুষকে রক্ষা করার জন্য কোনো সরকার না থাকায় তা আরও বেশি বিপন্ন হয়ে পড়ছে।

সোনমের চতুর্থ দাবি- লাদাখে সংবিধানের ষষ্ঠ তফসিল নিশ্চয়তার নিরাপত্তা বলবৎ করতে হবে। সংবিধানের এই নিয়ম বলবৎ হলে দেশের আদিবাসী এলাকাগুলিকে ন্যূনতম স্বায়ত্তশাসন দেয়া হয়। এই এলাকাভুক্ত জমিগুলির জন্যও থাকে বাড়তি নিরাপত্তার নিশ্চয়তা।

সোনম তার অনশন মঞ্চে বলেছেন, দীর্ঘ চার বছরের তালবাহানার পর গত ৪ মার্চ কেন্দ্র জানিয়ে দিয়েছে, তারা লাদাখের মানুষকে দেয়া প্রতিশ্রুতি পালন করতে পারবে না। সোনমের অনশন শুরু হয়েছে তার ঠিক দু’দিন পর অর্থাৎ ৬ মার্চ থেকেই।

সেই অনশন মঞ্চ থেকে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও কথা শুনিয়েছেন ওয়াংচুক। তিনি বলেন, ভারত নিজেকে ‘গণতন্ত্রের মাতা’ বলে দাবি করে ঠিকই, কিন্তু লাদাখের ক্ষেত্রে কেন্দ্রের আচরণ ‘গণতন্ত্রের বিমাতাসূলভ’।

‘থ্রি ইডিয়টস’ ২০০৯ সালে এটি মুক্তি পায়। এর পরিচালক রাজকুমার হিরানী, চিত্রনাট্য লিখেছেন অভিজাত যোশি এবং প্রযোজনা করেছেন বিধু বিনোদ চোপড়া। এতে অভিনয় করেছেন আমির খান, কারিনা কাপুর, আর মাধবন, শারমান যোশি। মুক্তির দিন এবং সপ্তাহে এটি বলিউডের সর্বোচ্চ আয় করা সিনেমা। থ্রি ইডিয়টস ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন