হোম খেলাধুলা শ্রীলঙ্কার রান পাহাড়, জিতলে ইতিহাস গড়বে পাকিস্তান

শ্রীলঙ্কার রান পাহাড়, জিতলে ইতিহাস গড়বে পাকিস্তান

কর্তৃক Editor
০ মন্তব্য 69 ভিউজ

স্পোর্টস ডেস্ক:

পাকিস্তানের বোলারদের তুলোধুনো করে হায়দরাবাদে রান পাহাড় গড়েছে শ্রীলঙ্কা। কুশাল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমার জোড়া সেঞ্চুরির সঙ্গে পাথুম নিসাঙ্কার ফিফটিতে নির্ধারিত ওভার শেষে তাদের সংগ্রহ ৯ উইকেট হারিয়ে ৩৪৪ রান। বিশ্বকাপ ইতিহাসে এত বড় লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড নেই কারও।

হায়দরাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে মঙ্গলবার (১০ অক্টোবর) চলতি ওয়ানডে বিশ্বকাপের অষ্টম ম্যাচে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। টস জিতে এদিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় লঙ্কানরা।

কোনো রান তোলার আগে ‍কুশল পেরেরা ফিরে গেলেও দ্যুতি ছড়ান টপ অর্ডারের বাকি দুই ব্যাটার। কুশল মেন্ডিসের সঙ্গে দ্রুত শতরানের জুটি গড়ে শাদাব খানের শিকার হওয়ার আগে ফিফটি তুলে নেন পাথুম নিসাঙ্কা। ৬১ বলে ৭ চার ও ১ ছক্কায় তার ব্যাট থেকে আসে ৫১ রান। তৃতীয় উইকেট জুটিতে আগ্রাসী ব্যাট করেন মেন্ডিস ও সাদিরা। ২৯ ওভারের মধ্যে দলকে ২১৮ রানে পৌঁছে দেন তারা। ৭৭ বলে ১৪ চার ও ৬ ছক্কায় ১২২ রান করা মেন্ডিসকে থামান হাসান আলী।

অপরপ্রান্তে দাঁড়িয়ে সেঞ্চুরি তুলে নেন সাদিরাও। দলীয় ৩৩৫ রানে মাঠ ছাড়ার আগে তিনি খেলন ১০৮ রানের দারুণ এক ইনিংস। ৮৯ বলে ১১ চার ও ২ ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি। তাতে ৫০ ওভার শেষে স্কোরবোর্ডে ৩৪৪ রান যোগ করে শ্রীলঙ্কা। হায়দরাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে যেটি চতুর্থ সর্বোচ্চ দলীয় সংগ্রহ। শেষদিকের ব্যাটাররা জ্বলে উঠতে না পারায় ২০০৯ সালে করা অস্ট্রেলিয়ার ৩৫০ রানের রেকর্ডটি ভাঙতে পারেনি শানাকার দল।

এদিকে পাকিস্তানের সামনে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। হায়দরাবাদে এখন পর্যন্ত ২৫২ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড নেই। সেখানে বাবর আজমদের করতে হবে ৩৪৫ রান। এ লক্ষ্যে পৌঁছাতে পারলে বিশ্বকাপেও নতুন ইতিহাস গড়বে পাকিস্তান। বিশ্ব আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩২৮ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে আয়ারল্যান্ডের। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে এ ইতিহাস গড়েছিল আইরিশরা।

পাকিস্তানের পক্ষে এদিন ৭১ রান খরচায় সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন হাসান। ৬৪ রান খরচায় ২ উইকেট নিয়েছেন হারিস রউফ। এছাড়া ১টি করে উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ নেওয়াজ ও শাদাব খান।

এর আগে বিশ্বকাপ মিশনে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছিল পাকিস্তান। তবে হার দিয়ে আসর শুরু করেছে শ্রীলঙ্কা। তাদের সামনে এ ম্যাচে সুযোগ থাকছে ঘুরে দাঁড়ানোর।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন