হোম খেলাধুলা ভারত-ইংল্যান্ড ম্যাচের আগে সন্ত্রাসী হামলার হুমকি

ভারত-ইংল্যান্ড ম্যাচের আগে সন্ত্রাসী হামলার হুমকি

কর্তৃক Editor
০ মন্তব্য 73 ভিউজ

স্পোর্টস ডেস্ক:

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ জমে উঠেছে। প্রথম ম্যাচে স্বাগতিকদের চমকে দিয়ে জয় ছিনিয়ে নেয় ইংলিশরা। তবে দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে লিড নিয়েছে রোহিত শর্মার দল। চতুর্থ ম্যাচটা দুই দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। আগামী শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাঁচিতে শুরু হবে এই ম্যাচ। তবে ম্যাচের আগে এই টেস্ট বাতিল করতে হুমকি দিয়েছেন ভারতের একটি নিষিদ্ধ সংগঠনের নেতা।

এক ভিডিওবার্তায় ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট বাতিল করতে হুমকি দিয়েছেন শিখস ফর জাস্টিস নামের এক সংগঠনের প্রতিষ্ঠাতা গুরপতবন্ত সিং। কানাডায় অবস্থানরত এই ব্যক্তি ভারত সরকার ঘোষিত সন্ত্রাসীর তালিকায় আছেন। ভারতের বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, ম্যাচ বাতিল করার হুমকি দেয়ায় ঝাড়খন্ড পুলিশ গুরপতবন্ত সিংয়ের বিরুদ্ধে এফআইআর রজ্জু করেছে।

২০২০ সালের জুলাইয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুরপতবন্তকে সন্ত্রাসী ঘোষণা করে এবং ইন্টারপোলের লাল তালিকাভুক্ত দুষ্কৃতকারীদের তালিকায় রাখার অনুরোধ করেছিল। অফিশিয়ালরা জানিয়েছেন, সম্প্রতি গুরপতবন্ত সিং একটি ভিডিও বার্তার মাধ্যমে নিষিদ্ধ সিপিআইকে (মাওবাদী) অনুরোধ করেছেন চতুর্থ টেস্টে যেন বিঘ্ন ঘটানো হয়।

এ বিষয়ে সংবাদকর্মীদের সঙ্গে কথা বলেছেন রাঁচির উপকণ্ঠে অবস্থিত হাতিয়া শহর পুলিশের ডিএসপি পিকে মিশ্র। তিনি বলেন, ‘রাঁচিতে ম্যাচ বাতিল করতে ইংল্যান্ড ও ভারতের দলকে হুমকি দিয়েছেন গুরপতবন্ত সিং। তিনি এর পাশাপাশি সিপিআইকে (মাওবাদী) অনুরোধ করেছেন, ম্যাচ বাতিল করতে যেন বিঘ্ন ঘটানো হয়। তথ্যপ্রযুক্তি আইনের অধীন ধুরওয়া থানায় তার বিরুদ্ধে এফআইআর গঠন করা হয়েছে এবং তদন্ত চলছে।’

তবে হুমকিতে ভয় পাচ্ছে না ভারত। নির্ধারিত সময়েই টেস্ট ম্যাচটি আয়োজনের জন্য মাঠে অতিরিক্ত পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ঝাড়খন্ড পুলিশ। রাঁচি পুলিশের এসএসপি চন্দন কুমার সিনহা জানিয়েছেন, নিরাপত্তা নিশ্চিতে চতুর্থ টেস্টে প্রায় ১ হাজার পুলিশ মোতায়েন করা হবে।

হুমকির বিষয়ে বিস্তারিতভাবে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। তাদের প্রতিবেদন মতে, ভিডিওতে একটি পুরুষ কণ্ঠ নিজেকে গুরপতবন্ত সিং পান্নুন বলে দাবি করেন। মাওবাদীদের কমান্ডার রবীন্দ্র গান্‌ঝুকে তিনি ম্যাচের দিন মাঠে বিশৃঙ্খলা তৈরির অনুরোধ করেন। ঝাড়খন্ডে ভারত সরকার কর্তৃক আদিবাসীদের জমি দখল এবং পাঞ্জাবে কৃষকদের জমি দখলের প্রতিবাদে মাঠে মাওবাদী ও খালিস্তানের পতাকা উত্তোলনের কথা বলেন। ভিডিওতে যিনি এসব কথা বলেছেন, তিনি ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকসকেও বাড়ি ফিরে যাওয়ার কথা বলেছেন।

গুরপতবন্ত সিং পান্নুন ভারতীয় বংশোদ্ভূত শিখ। যুক্তরাষ্ট্র এবং কানাডার নাগরিকত্ব আছে তার। তার প্রতিষ্ঠিত সংগঠন শিখস ফর জাস্টিস ভারতে নিষিদ্ধ হলেও বিদেশের থেকেই স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তান প্রতিষ্ঠার প্রচারণা চালিয়ে যাচ্ছেন তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন