হোম অর্থ ও বাণিজ্য নাটোরের আম-লিচু বাজারে আসার তারিখ ঘোষণা

নাটোরের আম-লিচু বাজারে আসার তারিখ ঘোষণা

কর্তৃক Editor
০ মন্তব্য 10 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

নাটোরে নিরাপদ আম ও লিচু আহরণ সংরক্ষণ ও বাজারজাতকরণ নিশ্চিত করতে আগামী ১৫ মে থেকে গুটি আম বাজারজাতের দিন ধার্য করা হয়েছে। তবে ২৫ মে গোপালভোগ দিয়ে মিষ্টি জাতের আম বাজারে আসবে। আর ২০ মে থেকে বাজারে আসবে লিচু।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা বাগান মালিক, ব্যবসায়ী, কৃষি বিভাগের কর্মকর্তাসহ প্রশাসন ও আইনশৃঙ্খলায় নিয়োজিত বাহিনীর কর্মকর্তাদের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় এ তারিখ ঘোষণা করেন।

এ সময় সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, পুলিশ পরিদর্শক ফরহাদ হোসেন, উপ পরিচালক (উদ্যান) শামসুর নাহার ভুঁঞা, উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা জাহান প্রমুখ।

সভায় জানানো হয়, আবহাওয়ার প্রতিকূলে থাকায় এবারে আম লিচুসহ গ্রীষ্মকালীন ফল দেরিতে এসেছে। বাজারে যাতে অপরিপক্ক এবং ভেজাল মিশ্রিত কোনো ফল বিক্রি করতে না পারে, সেই জন্যেই কৃষি বিভাগের সমন্বয়ে এ ফল আহরণ সংরক্ষণ এবং বাজারজাতকরণ বিষয়ের সভা আহবান করা হয়েছে। সভায় ঘোষিত তারিখ অনুযায়ী স্থানীয় মোজাফর জাতের লিচু আহরণ করতে পারবেন ২০ মে থেকে এবং বোম্বাই ও চায়না জাতের লিচু ২৭ মে থেকে আহরণ করা যাবে।

এছাড়া স্থানীয় গুটি জাতের আঁটির আম ১৫ মে নামানো যাবে। এছাড়া গোপালভোগ ২৫ মে, রানি পছন্দ ৩০ মে, লক্ষণভোগ ৫ জুন, খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ১২ জুন, মোহনভোগ ২০ জুন, হাড়িভাঙ্গা ২৫ জুন, ফজলী ৩০ জুন, আম্রপালি ২৫ জুন, মল্লিকা ৫ জুলাই, বারিআম ১০ জুন, আশ্বিনা ২০ জুলাই ও গৌরমতি জাতের আম ২০ আগস্ট থেকে আহরণ ও বাজারজাতকরণ করতে পারবেন আম চাষি, বাগান মালিক, আড়ত মালিক এবং ব্যবসায়ীরা।

এর আগে আম বা লিচু বাজারজাত করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে জানান জেলা প্রশাসক।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন