হোম তথ্যপ্রযুক্তি দেশে ম্যালওয়্যার সংক্রমণের হার বেড়েছে

দেশে ম্যালওয়্যার সংক্রমণের হার বেড়েছে

কর্তৃক Editor
০ মন্তব্য 53 ভিউজ

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

দেশে র‍্যানসমওয়্যার ঝুঁকির সঙ্গে সম্পৃক্ত ম্যালওয়্যার সংক্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ম্যালওয়্যার সংক্রমণের ঘটনা বেড়েছে প্রায় ৭১ দশমিক ৩৯ শতাংশ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা সংস্থা ‘বিজিডি ই-গভ সার্ট’ র‍্যানসমওয়্যার: অ্যা ডেটা-ড্রাইভেন থ্রেট অ্যানালাইসিস অব বাংলাদেশ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে বাংলাদেশে র‍্যানসমওয়্যার হামলায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত চারটি খাতের কথা উল্লেখ করা হয়েছে। খাতগুলো হলো: আর্থিক, অ্যাভিয়েশন (উড়োজাহাজ চলাচল), ওষুধ ও শিল্প।

র‍্যানসমওয়্যার হচ্ছে একধরনের ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম বা ম্যালওয়্যার, যা কোনো কম্পিউটার, স্মার্টফোন বা ডিজিটাল যন্ত্রে সংরক্ষিত তথ্যে ঢুকতে বাধা দেয়।

ম্যালওয়্যার সংক্রমিত হলে কম্পিউটারের গতি কমে যায়। ‍ডিভাইস বা যন্ত্র বারবার চালু ও বন্ধ হওয়া, সফটওয়্যার চালু না হওয়াসহ নানাবিধ সমস্যা হতে পারে।

এর ফলে অনেক সময় কম্পিউটার লক হয়ে যায়, ফলে এটিতে পুনরায় ঢুকতে বা সেখানকার তথ্য ফিরে পেতে, সাইবার অপরাধীরা অর্থ দাবি করে থাকে। সাধারণত বড় কোনো প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানসহ আর্থিক খাত র‍্যানসমওয়্যারের লক্ষ্যবস্তু হয়ে থাকে।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশে সবচেয়ে বেশি ক্ষতি করেছে র‍্যানসমওয়্যার ট্রোজান। এই হার ৩ দশমিক ৩৪ শতাংশ। তালিকায় বাংলাদেশের পর আছে ইয়েমেন, দক্ষিণ কোরিয়া, মোজাম্বিক, সুদান, ফিলিস্তিন, তাইওয়ান, আফগানিস্তান, চীন ও সিরিয়া।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন