হোম জাতীয় ঝুঁকিপূর্ণ ভবন সিলগালা করতে রাজউককে চিঠি

ঝুঁকিপূর্ণ ভবন সিলগালা করতে রাজউককে চিঠি

কর্তৃক Editor
০ মন্তব্য 71 ভিউজ

জাতীয় ডেস্ক:

ঢাকা মহানগরীর সব ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে সিলগালা করতে তদন্ত কমিটি গঠনের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দেয়া হয়েছে।

শনিবার (২ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া এ চিঠি দেন। এতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে চিঠিতে। অন্যথায় আইনি পদক্ষেপ নেয়া হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠির অনুলিপি দেয়া হয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বন ও পরিবেশবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিবকে।

চিঠিতে বলা হয়, ২৯ ফেব্রুয়ারি রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ৪৬ জন নিহত এবং আরও অনেকে হাসপাতালে গুরুতর আহতাবস্থায় চিকিৎসাধীন।

জানা গেছে, ভবনটির বাণিজ্যিক ব্যবহারের অনুমোদন ছিল না। ভবনের ভেতরে ওঠানামার সিঁড়ি নিয়মানুযায়ী তৈরি করা হয়নি। এমনকি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ এ ধরনের কার্যক্রম বন্ধ করার নোটিশ দিলেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি, যা চরমভাবে দায়িত্বের অবহেলা।

নিমতলীর এফআর টাওয়ারের অগ্নিকাণ্ডসহ প্রায় প্রতিবছরই এ ধরনের অঘটন ঘটছে এবং প্রাণহানি হচ্ছে। তাই সেসব বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছিল তার সঠিক তথ্য তুলে ধরতে বলা হয়েছে চিঠিতে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন