হোম আন্তর্জাতিক জিম্মি মুক্তি নিয়ে ব্যাপক তোপের মুখে নেতানিয়াহু সরকার

জিম্মি মুক্তি নিয়ে ব্যাপক তোপের মুখে নেতানিয়াহু সরকার

কর্তৃক Editor
০ মন্তব্য 75 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

জিম্মি মুক্তি ইস্যুতে ব্যর্থতার জেরে ফের তোপের মুখে পড়েছে নেতানিয়াহু প্রশাসন। এবার পার্লামেন্টের ভেতরে ঢুকে বিক্ষোভ করেছেন জিম্মিদের স্বজনরা।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সোমবার (২২ জানুয়ারি) সংসদীয় কমিটির সভা চলাকালে প্রায় ২০ জন বিক্ষোভকারী ঢুকে পড়েন সেখানে। প্রিয়জনদের দ্রুত দেশে ফেরানোর দাবিতে স্লোগান দিতে থাকেন তারা। জিম্মিদের মুক্ত করতে সরকারের কোনো তৎপরতা নেই বলেও অভিযোগ তাদের।

বিক্ষোভকারী এক নারী বলেন, ধিক্কার আপনাদের। পার্লামেন্ট থেকে বের হয়ে যান। জিম্মিরা যখন মারা যাচ্ছে, তখন আপনাদের এখানে বসে থাকার কোনো অধিকার নেই। আমার পরিবারের তিন জনের মধ্য থেকে অন্তত একজনকে জীবিত এনে দিন।

অপর একজন বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, কোনো চুক্তি হবে না। কীভাবে তিনি এ কথা বলেন। কিসের ভিত্তিতেই বা তিনি চুক্তির ব্যাপারে না বলে দিলেন?’

এসময় বিক্ষুব্ধ স্বজনদের শত অভিযোগ, সমালোচনার পরও নির্বিকার ছিলেন পার্লামেন্ট সদস্যরা। পরে পরিস্থিতি শান্ত করতে দেয়া হয় নানা আশ্বাস। যদিও তাতে মন গলেনি বিক্ষোভকারীদের।

গেল ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালিয়ে ২৪০ জনকে আটক করে নিয়ে যায় হামাস। সংঘাতের সাড়ে তিন মাস পরও তাদের কাছে এখনও শতাধিক ইসরাইলি বন্দি রয়েছেন বলে ধারণা করা হয়। এ অবস্থায় জিম্মিদের মুক্ত করতে সরকারের পক্ষ থেকে দৃশ্যমান কোনো তৎপরতা না থাকায় ক্রমেই জোরাল হচ্ছে জনরোষ।

এ বিষয়ে কাতার, মিশর ও যুক্তরাষ্ট্র চেষ্টা চালালেও হামাস ও নেতানিয়াহু প্রশাসনের অনঢ় অবস্থানের জেরে ঝুলে আছে চুক্তি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন