হোম অন্যান্যশিক্ষা গুচ্ছের ‘এ’ ইউনিটে পাসের হার ৩৩.৯৮ শতাংশ

গুচ্ছের ‘এ’ ইউনিটে পাসের হার ৩৩.৯৮ শতাংশ

কর্তৃক Editor
০ মন্তব্য 13 ভিউজ

শিক্ষা ডেস্ক:

দেশের গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ২০২৩-২৪ সেশনে স্নাতক প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। পরীক্ষায় পাসের হার ৩৩ দশমিক ৯৮ শতাংশ। গতবার এই হার ছিল ৪৩ দশমিক ৩৫ শতাংশ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন ফল প্রকাশের ঘোষণা করেন। আজ রাত ১১টা ৫৯ মিনিটে থেকে জিএসটির ওয়েবসাইট ফল জানা যাবে বলে জানান তিনি।

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ২০২৩-২৪ সেশনে প্রথম বর্ষে ভর্তির জন্য এ বছর ‘এ’ ইউনিটে এক লাখ ৭০ হাজার ৫৯৯ জন পরীক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে ১ লাখ ৪৯ হাজার ৩৯১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। আর ৩০ নম্বরের বেশি পেয়ে কৃতকার্য হয়েছেন ৫০ হাজার ৭৬০ জন শিক্ষার্থী। সেই হিসাবে পাসের হার ৩৩ দশমিক ৯৮ শতাংশ।

তিনি আরও জানান, অনুত্তীর্ণ হয়েছেন ৯৮ হাজার ৫৪৭ জন পরীক্ষার্থী, সেই হিসাবে পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৬৫ দশমিক ৯৬ শতাংশ। এছাড়া ০.০৬ শতাংশ তথা ৮৪ জন শিক্ষার্থীর উত্তরপত্র বাতিল হয়েছে।

উপাচার্য জানান, ‘এ’ ইউনিটে সর্বোচ্চ ৭৭ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন রেদুয়ানুল হক মারুফ। তিনি ময়মনসিংহের শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের শিক্ষার্থী, রোল নম্বর ২০২৫৩৭ এবং তার কেন্দ্র ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

এছাড়া ৭৫ নম্বরের ওপরে দুই জন, ৭০ নম্বরের ওপরে চার জন, ৬৫ নম্বরের ওপরে ২০ জন, ৬০ নম্বরের বেশি ৮৪ জন, ৫৫ নম্বরের বেশি ৪৪০ জন, ৫০ নম্বরের বেশি ২ হাজার ২২ জন, ৪৫ নম্বরের বেশি ৬ হাজার ৭১৬ জন, ৪০ নম্বরের বেশি ১৬ হাজার ৩৪৬ জন, ৩৫ নম্বরের বেশি ৩১ হাজার ২১৭ জন এবং ৩০ নম্বরের বেশি পেয়ে ৫০ হাজার ৭৬০ জন উত্তীর্ণ হয়েছেন।

আগামী ৩ মে ‘বি’ ইউনিটে মানবিক এবং ১০ মে ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে আবেদন করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন