হোম আন্তর্জাতিক গাজায় এক সপ্তাহে বাস্তুচ্যুত ১০ লাখ মানুষ: জাতিসংঘ

গাজায় এক সপ্তাহে বাস্তুচ্যুত ১০ লাখ মানুষ: জাতিসংঘ

কর্তৃক Editor
০ মন্তব্য 113 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

হামাসের অভিযানের পর গাজায় ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী। এতে প্রাণহানির পাশাপাশি গাজায় লাখ লাখ মানুষ হারিয়েছেন ঘরবাড়ি। এমনকি বহু ফিলিস্তিনিকে এলাকা ছাড়ার জন্য সময় বেঁধে দিয়েছে ইসরাইল, বন্ধ করে দেয়া হয়েছে বিদ্যুৎ-পানি সরবরাহ। এমন পরিস্থিতিতে গাজায় ভয়াবহ মানবিক সংকট দেখা দিয়েছে।

জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস (ইউএনআরডব্লিউএ)-এর যোগাযোগবিষয়ক পরিচালক জুলিয়েট তোমা এএফপিকে জানিয়েছেন, গাজায় সংঘাতের প্রথম সাত দিনে আনুমানিক ১০ লাখ মানুষ এখন বাস্তুচ্যুত।

এছাড়া জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মীরা জানিয়েছেন, ইসরাইলের কয়েকদিনের টানা বোমাবর্ষণে অবরুদ্ধ গাজা উপত্যকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

তাদের ভাষ্য, ‘বর্তমানে গাজায় থাকা মানে কোনোমতে টিকে থাকা, বেঁচে থাকা নয়।’

এদিকে গেল ৭ অক্টোবর থেকে হামাসের হামলায় ইসরাইলে ১ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয়।

ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র তাল হেনরিচ সাংবাদিকদের বলেন, ‘১৪০০ জনেরও বেশি নিহত হয়েছে এবং হামাস সন্ত্রাসীরা ১২০ জনেরও বেশি ইসরাইলিকে অপহরণ করেছে।’

অপরদিকে গাজায় ইসরাইলি গোলাবর্ষণ ও বিমান হামলায় অন্তত আড়াই হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। আহতের সংখ্যা পৌঁছেছে প্রায় ১০ হাজারে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন