হোম আন্তর্জাতিক ইসরাইলে পাল্টা হামলার বিষয়ে সিদ্ধান্ত জানাল ইরান

ইসরাইলে পাল্টা হামলার বিষয়ে সিদ্ধান্ত জানাল ইরান

কর্তৃক Editor
০ মন্তব্য 17 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইলের ‘হামলা’র পর ইরান পাল্টা হামলা চালাবে কি না, সেটিই এখন আলোচনার কেন্দ্রে। বিশ্ব নেতাদের পাশাপাশি সাধারণ মানুষেরও এ নিয়ে কৌতুহলের শেষ নেই। আর এর মধ্যেই পাল্টা হামলার বিষয়ে মুখ খুলেছে তেহরান।

ইরানের ইসফাহান শহরের কাছে হামলার (ইসরাইল পরিচালিত বলে জানা গেছে) খবরের কয়েক ঘণ্টা পর দেশটির একজন সিনিয়র কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘ইসরাইলের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধ নেয়ার কোনো পরিকল্পনা তেহরানের নেই।’ খবর বিবিসি’র।

বিবিসি বলছে, দুই মার্কিন কর্মকর্তা গণমাধ্যমকে বলেছেন যে হামলাটি ইসরাইল চালিয়েছে। তবে নেতানিয়াহু প্রশাসন এখন পর্যন্ত এর দায় স্বীকার করেনি।

ইরানি ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ঘটনার বিদেশি উৎস নিশ্চিত করা যায়নি। আমরা কোনো বহিরাগত হামলার খবর পাইনি এবং সার্বিক আলোচনা আক্রমণের চেয়ে অনুপ্রবেশের দিকেই বেশি ইঙ্গিত করছে।

এর আগে, ইসরাইল শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানে ‘ক্ষেপণাস্ত্র হামলা’ চালিয়েছে বলে খবর দেয় মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ। পরে তাদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করে আল জাজিরা। যদিও এমন খবরের পর তেহরান বলছে, তারা বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে এবং দেশটিতে ‘এখনো কোনো ক্ষেপণাস্ত্র হামলা’ হয়নি।

সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক পোস্টে ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান বলেছেন,
এয়ার ডিফেন্সের মাধ্যমে বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। আপাতত কোনও ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই।

বার্তা সংস্থা ফারস জানিয়েছে, ইরানের ইসফাহান শহরের কাছে অবস্থিত শেখারি সেনা বিমান ঘাঁটির কাছে ‘তিনটি বিস্ফোরণের শব্দ’ শোনা গেছে।

এদিকে, ইরান ইসরাইলে শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করার পর ইসরাইল আগেই সতর্ক করেছিল যে, তারা পাল্টা আঘাত করবে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এবিসি এবং সিবিএস নিউজ জানিয়েছে, ইসরাইলই ইরানে হামলা চালিয়েছে।

ইসরাইল ইরানের বিরুদ্ধে ‘সামরিক অভিযান’ চালিয়েছে বলে নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারাও। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন