হোম জাতীয় আটলান্টিক কাউন্সিলের সূচকে ‘অধিকাংশ ক্ষেত্রে স্বাধীনতা বঞ্চিত’ ক্যাটাগরিতে বাংলাদেশ

আটলান্টিক কাউন্সিলের সূচকে ‘অধিকাংশ ক্ষেত্রে স্বাধীনতা বঞ্চিত’ ক্যাটাগরিতে বাংলাদেশ

কর্তৃক Editor
০ মন্তব্য 16 ভিউজ

জাতীয় ডেস্ক:

যুক্তরাষ্ট্রের আটলান্টিক কাউন্সিলের স্বাধীনতা সূচকে ‘অধিকাংশ ক্ষেত্রে স্বাধীনতা বঞ্চিত’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে বাংলাদেশ। ১৬৪ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম।

আটলান্টিক কাউন্সিলের নতুন বৈশ্বিক স্বাধীনতা ও সমৃদ্ধি প্রতিবেদনের (গ্লোবাল ফ্রিডম অ্যান্ড প্রসপারিটি রিপোর্ট) ফলাফল জানাতে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর এক হোটেলে এক সম্মেলনের আয়োজন করা হয়। এতে এ তথ্য জানান ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এর আগে, আটলান্টিক কাউন্সিলের ওয়েবসাইটে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

পিটার হাস বলেন, সুশাসন প্রতিষ্ঠায় রাজনৈতিক, অর্থনৈতিক ও মত প্রকাশের স্বাধীনতা অপরিহার্য। ২২ বছর ধরে এসব সূচকে অবনতি হচ্ছে বাংলাদেশের। এ বছর ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

আর সমৃদ্ধি সূচকে ‘অধিকাংশ ক্ষেত্রে অসমৃদ্ধ’ ক্যাটাগরিতে ১৬৪ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৯তম। যা মধ্যম আয়ের দেশ ও সরকারের রুপকল্প-২০৪১ বাস্তবায়নের পথে বিরাট বাধা বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত। তিনি বললেন, বাংলাদেশের সমৃদ্ধি ও সুশাসন নিশ্চিতে কাজ করবে যুক্তরাষ্ট্র।

প্রতিযোগিতামূলক অর্থনীতির জন্য প্রতিযোগিতামূলক রাজনীতি প্রয়োজন বলে অনুষ্ঠানে মন্তব্য করেন অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন