হোম ধর্ম অনেকে ভাবেন ওমরাহ করলে হজের ফরজ আদায় হবে: হাব সভাপতি

অনেকে ভাবেন ওমরাহ করলে হজের ফরজ আদায় হবে: হাব সভাপতি

কর্তৃক Editor
০ মন্তব্য 58 ভিউজ

ধর্ম ডেস্ক:

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন বলেছেন, অনেকের মধ্যে এ ধারণা তৈরি হয়েছে, যে হজ বাদ দিয়ে ওমরাহ পালন করলে হজের ফরজ আদায় হয়ে যাবে। এটা একটা ভুল ধারণা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সময় সংবাদকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ভিডিও সাক্ষাৎকারে হাব সভাপতি বলেন, ‘হজের কোটা এখনো পূরণ হয়নি। তার অনেক কারণ রয়েছে। এর মধ্যে এটাও একটা যে ওমরাহ পালন বৃদ্ধি পেয়েছে। আবার অনেকে হজ বাদ দিয়ে ওমরাহ পালন করছেন। এতে কিন্তু হজের ফরজ আদায় হবে না।’

তিনি আরও বলেন, করোনা পরবর্তী সময়ে হজে যাওয়াটা কঠিনসাধ্য ছিল, তখন মানুষ ব্যাপকভাবে ওমরাহ পালন করেন। তখন অনেকের মধ্যে এ ভাবনা তৈরি হয় যে, ওমরাহ পালন করলেই হজের ফরজ আদায় হয়ে যাবে। এটা একটা ভুল ধারণা।

কোটা পূরণ না হওয়ায় কোনো সমস্যা হবে কী না, এ বিষয়ে কথা বলতে গিয়ে হাবের সভাপতি বলেন, আমরা এ বছর সৌদি আরব থেকে হজের জন্য ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা পেয়েছি, এটা পূরণ না হলে আমরা যদি সেরেন্ডার করি তাহলে আগামী বছর কোটা কম করার ভয় থাকবে না। কারণ কোটা দেয়া হয় মুসলিম জনসংখ্যার ভিত্তিতে। কোটা পূরণ হয় না এ সমস্যা শুধু আমাদের দেশেই না, অন্যান্য দেশেও এ সমস্যা হয়। তবে হজের ব্যবস্থাপনা আরও উন্নত করতে হবে, মানুষকে ফরজ বিধান হজ আদায়ে সচেতন করতে হবে, তাহলে আমরা আগামীতে আশানুরূপ হজযাত্রী পাবো বলে আশাবাদী।

চলতি বছর বাংলাদেশের জন্য নির্ধারিত কোটা রয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। চলতি বছরের হজে যেতে সরকারি-বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শুরু হয় গত বছরের ১৫ নভেম্বর।

সরকারিভাবে এ বছর হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে। বিশেষ হজ প্যাকেজে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। বিশেষ প্যাকেজে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা। সরকারি মাধ্যমের কোটায় ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির কোটায় এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন বলে জানায় ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এবছরও বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন