হোম খুলনানড়াইল নড়াইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন করার দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

নড়াইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন করার দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

কর্তৃক Editor
০ মন্তব্য 58 ভিউজ

নড়াইল অফিস:

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে জনপ্রিয় করার স্বার্থে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সদের বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন করার দাবীতে নড়াইলে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে ) দুপুরে টিটিসি কার্যালয় চত্বরে ইনস্টটিউিশন অব ডিপ্লমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদশ (আইডিইবি) নড়াইল শাখার উদ্যোগে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়। ৩০ মিনিটব্যাপি এই মানববন্ধনে উপস্থিত ছিলেন টিটিসির অধ্যক্ষ আবুল বাসার আল মানুন সিদ্দিকী, বাংলাদশে (আইডিইবি) নড়াইল জেলা শাখার সাধারণ সম্পাদক বি এম রমিচউর রহমান বুলু,অর্থ সম্পাদক শুকুমার বিশ্বাস, সদস্য মোহাম্মাদ আলী রেজা, মোহাম্মাদ রিপন হোসেন,প্রবীর কুমার মন্ডল,শামিম মিনা,ইউসুফ আলী,আক্কাস আলী,মেহেদী হাসান, রাসেদুল ইসলামসহ শতাধিক ডিপ্লমা ইঞ্জিনিয়ার ও শিক্ষার্থী ।

মানববন্ধন শেষে জেলা প্রশাসক নড়াইলের মাধ্যমে শিক্ষামন্ত্রীর সমিপে স্বারকলিপি প্রদান করনে আইডিইবি নড়াইল জেলা শাখার নেতৃবৃন্দ।
স্বারকলিপিতে উল্লেখ করা হয়, চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তিগত ও বৈশ্বিক কর্মবাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবসম্পদ উন্নয়নে মাননীয় প্রধান জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে মূলস্রোতধারায় নিয়ে এসে এই শিক্ষা ভর্তির হার ২০৩০ সালে ৩০% ও ২০৪০ সালের মধ্যে ৫০-৬০% এ উন্নীতকরণের পরিকল্পনা নিয়েছেন। সরকারের এই পরিকল্পনা বাস্তায়নে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্বুদ্ধকরণে বহুমাত্রিক কার্যক্রমের ধারাবাহিকতায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ১৫ এপ্রিল ২০২৪ তারিখে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বিএসসি (পাস) কোর্সের সমমানের মর্যাদা প্রদান করার বিষয়ে মতামত ও সুপারিশ দেয়ার জন্য ১০ সদস্যের একটি জাতীয় কমিটি গঠন করায় সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়। স্বারকলিপি আরো বলা হয়, বিএসসি ইঞ্জিনিয়ারগণ উচ্চ মাধ্যমিক উত্তীর্ণের পর ৪বছর মেয়াদি বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং এবং মাধ্যমিক উত্তীর্ণের পর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ ৪বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করেন।

এক্ষেত্রে সাধারণ শিক্ষার একাডেমিক পার্থক্য মাত্র উচ্চ মাধ্যমিকের ২বছর। দেশের বিভিন্ন শিক্ষা কমিশন ও শিক্ষানীতি প্রণয় কমিটি বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং উভয় শিক্ষাকে উচ্চ শিক্ষাভুক্ত বা টারশিয়ারী শিক্ষা হিসেবে গণ্য করেছেন। বিএসসি ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উভয়েই ইঞ্জিনিয়ার, যা রাষ্ট্রীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তাই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার প্রতি শিক্ষার্থী ও অভিভাবকদের আকৃষ্ট করার জন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবাায়ন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কমনা করা হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন