হোম অন্যান্যসারাদেশ মাগুরায় জনবসতিপুর্ণ ও ফসলী জমিতে ইকোপার্ক নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন-সমাবেশ

মাগুরায় জনবসতিপুর্ণ ও ফসলী জমিতে ইকোপার্ক নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন-সমাবেশ

কর্তৃক Editor
০ মন্তব্য 83 ভিউজ

মাগুরা অফিস :

মাগুরার শ্রীপুর উপজেলার কাদিপড়া ইউনিয়নের কমলাপুর গ্রামে জনবসতিপুর্ণ ও ফসলী জমিতে ইকো পার্ক নির্মাণের উদ্যোগের প্রতিবাদে গ্রামবাসী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। আজ সোমবার গড়াই নদীর তীরে কমলাপুর মুন্সিপাড়া সড়কে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
সকাল ১১ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত এ মাানববন্ধন চলাকালে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন, আলী রেজা, আরিফুর রহমান, আসলাম হোসেন, ইলিয়াস খানসহ অন্যরা।
বক্তারা জানান, আনুমানিক চার পুরুষ আগে গড়াই নদীর জেগে ওঠা চর উপরিভাগে জমির মালিকরা ভোগ দখল করে আসছেন এখানকার মানুষ।

এ জমিতে বসত ঘরের পাশাপাশি ত্রিশ-চল্লিশ বছরের গাছ পালা, ফসলি জমি রয়েছে। কিন্তু হঠাৎ করে সংশ্লিষ্ট প্রশাসন এসব জমিকে খাস হিসেবে সাইনবোর্ড টাঙিয়ে ইকো পার্ক বা গুচ্ছগ্রাম নির্মাণের ঘোষণা দিয়েছে। এখানে পাকা রাস্তা ও বেরিবাঁধ থাকার পরও সড়ক নির্মানের ঘোষণা দিয়েছে। ইকোপার্ক বা গুচ্ছগ্রাম জাতীয় কোন কিছু নির্মাণ করা হলে মাদকের আসর বসবে। বিভিন্ন শ্রেণির মানুষের আনাগোনায় গ্রামের ঐতিহ্য নষ্ট হবে। অনেকে ফসলী জমি হারিয়ে পথে বসবে।
এ বিষয়ে শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহম্মদ ইয়াছিন কবীর জানান, কমলাপুর গ্রামের গড়াই নদীর তীরে সাড়ে ৯ একর জমি খাস খতিয়ানের অন্তর্ভুক্ত রয়েছে। কিছু মানুষ সরকারি এ জমি ভোগ দখল করছে। সরকারি বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে ওই জমি দখলমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এলাকাবাসীর সাথে আলাপ-আলোচনা করে বাস্তবসম্মত সিদ্ধান্ত নেওয়া হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন