হোম খুলনাসাতক্ষীরা প‌রি‌বেশ সুরক্ষার আহবানে সাতক্ষীরা শহরজুড়ে সাইকেল র‌্যালি

নিজস্ব প্রতিনিধি:

প‌রি‌বেশ সুরক্ষায় স‌চেতনতা সৃ‌ষ্টির ল‌ক্ষ্যে সাতক্ষীরায় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৪ জুন) বিশ্ব প‌রি‌বেশ দিবস‌কে সামনে রেখে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের উদ্যোগে সাতক্ষীরা শহরে এই সাইকেল র‌্যালি বের হয়।

র‌্যালির উদ্বোধন করেন, অনুষ্টানের প্রধান অতিথি সদর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ। র‌্যালিটি সাতক্ষীরা সদর উপ‌জেলা প‌রিষ‌দ চত্বর থেকে বের হয়ে পুরাতন সাতক্ষীরা, সাতক্ষীরা সরকারি কলেজ, পোস্ট অফিস, সদর হাসপাতাল, নিউ মার্কেট ও তুফান কোম্পানির মোড় হয়ে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে এসে শেষ হয়।

র‌্যালি উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছিলেন, উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা ম‌নির হো‌সেন ও উপ‌জেলা সমাজ‌সেবা কর্মকর্তা শেখ স‌হিদুর রহমান। বক্তব্য রাখেন, বার‌সি‌কের সহ‌যোগী কর্মসূ‌চি কর্মকর্তা গাজী মা‌হিদা মিজান, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সদস‌্য মুশ‌ফিকুর র‌হিম, তামান্না পারভীন প্রমুখ।

র‌্যালিতে অংশগ্রহণকারী যুবরা ‘গাছ লাগান, প‌রি‌বেশ বাঁচান’, ‘বন‌্যা খরা জ‌লোচ্ছ¡াস, গাছ কাট‌লে সর্বনাশ’, ‘বৃক্ষ লাগাই ভু‌রি ভু‌রি, তপ্ত বায়ু শীতল ক‌রি’, ‘মা‌টির স্বাস্থ‌্য রক্ষা কর, বৃক্ষ নিধন বন্ধ কর’, ‘জলাধার রক্ষা কর, পানি দূষণ বন্ধ কর’, ‘ফুল,পা‌খি, গাছ ও পুকু‌রের নগর চাই’, ‘আমরাই পা‌রি সবুজ পৃথিবী গড়‌তে’ প্রভৃতি স্লোগান সম্বলিত প্লাকার্ড বুকে ঝুলিয়ে সাতক্ষীরা শহর প্রদক্ষিণ করে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, নাগ‌রিক হি‌সে‌বে আমা‌দের প্রত্যেকেরই প‌রি‌বেশ সুরক্ষার দা‌য়িত্ব র‌য়ে‌ছে। কিন্তু আমরা নি‌জে‌দের দা‌য়িত্ব ভু‌লে গি‌য়ে অ‌ন্যের কা‌ধে দায় চাপায়। বর্তমানে যে তাপপ্রবাহ চল‌ছে তার অন‌্যতম প্রধান কারণ বৃক্ষ নিধ‌নের মাধ‌্যমে প‌রি‌বেশ দূষণ। তাই পরিবেশের ভারসাম‌্য রক্ষা কর‌তে আমা‌দের বে‌শি ক‌রে গাছ লাগা‌তে হ‌বে। সেই সা‌থে দূষণমুক্ত প‌রি‌বেশ গড়‌তে সকল‌কে সচেষ্ট হ‌তে হ‌বে। এজন্য সচেতনতার বিকল্প নেই।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন