হোম খুলনাসাতক্ষীরা হযরত খানবাহাদুর আহছানউল্লা (রঃ) এর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে সেমিনার

মাহমুদুল হাসান শাওন, দেবহাটা:

অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারি পরিচালক, শিক্ষা সংষ্করক, দার্শনিক শাহসুফি আলহাজ্ব হযরত খানবাহাদুর আহছানউল্লা (রঃ) এর সার্ধশত (১৫০ তম) জন্মবার্ষিকী পালনে বছরব্যাপী কর্মসূচির সমাপ্তিতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

‘স্রষ্টার ইবাদাত, সৃষ্টির সেবা’- ব্রতকে সামনে রেখে শনিবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টায় নলতা পাক রওজা শরীফ প্রাঙ্গনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সাতক্ষীরা-০৩ আসনের সাংসদ আলহাজ্ব অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আব্দুর রশিদ।

মুল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাহিত্যিক গাজি আজিজুল রহমান এবং প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফরাসি ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কে.এম সাইফুল ইসলাম খাঁন।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফরাসি ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন, খানবাহাদুর আহছানউল্লা ইন্সটিটিউটের মহাপরিচালক এ.এফ.এম এনামুল হক, পরিচালক সহকারি অধ্যাপক মনিরুল ইসলাম, নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. কাজী আলী আযম প্রমুখ সেমিনারে বক্তব্য রাখেন। সেমিনারটিতে সাতক্ষীরার প্রায় প্রত্যেকটি স্কুল-কলেজের অধ্যক্ষ ও শিক্ষক মন্ডলী, উপজেলা পরিষদের চেয়ারম্যানগণ, বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক এবং আহছানিয়া মিশনের কলাকুশলি ছাড়ায় সহস্রাধিক মুসল্লি অংশগ্রহণ করেন।

পবিত্র কোরআন তেলাওয়াত, হামদ, নাত ও গজল পরিবেশন, দোয়া অনুষ্ঠান ও তাবারুক বিতরণের মধ্যদিয়ে হযরত খানবাহাদুর আহছানউল্লা (রঃ) এর সার্ধশত জন্ম বার্ষিকী উপলক্ষে বছর জুড়ে চলমান কর্মসূচির সমাপ্তি ঘটে। দোয়া অনুষ্ঠান ও মোনাজাত পরিচালনা করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা আবু সাঈদ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন