হোম রাজনীতি ইএমএফ নিবন্ধিত কোনো সংগঠন নয় : ইসি

রাজনীতি ডেস্ক:

ইলেকশন মনিটরিং ফোরাম (ইএমএফ) নামে একটি সংগঠনের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বৈঠক করেছেন। এ বৈঠকে অন্য কমিশনাররাও উপস্থিত ছিলেন।

রোববার (২৯ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ বৈঠক হয়। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপ থেকে নির্বাচনী অভিজ্ঞতা দেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কাজে লাগাতে চায় বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন মনিটরিং ফোরামের ব্যানারে পাঁচ বিদেশি অতিথিসহ একটি প্রতিনিধিদল আগেই সময় চেয়েছিল কমিশনের কাছে। তাদের চাওয়া অনুযায়ী বেলা ১১টা থেকে মতবিনিময় বৈঠক হয়েছে।

তিনি বলেন, প্রতিনিধি দলে ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নেপালের একজন সাবেক নির্বাচন কমিশনারসহ শ্রীলঙ্কা ও মালদ্বীপের নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। এসব কমিশনারদের দেশে কীভাবে নির্বাচন পদ্ধতি কাজ করে এবং আমাদের নির্বাচন কমিশন নির্বাচনের সময় কীভাবে কাজ করে মূলত সেসব তথ্যের আদান-প্রদান করা হয়েছে।

বিদেশিরা কিছু প্রশ্নের মাধ্যমে আমাদের দেশের নির্বাচন সম্পর্কিত ব্যাপারে জানতে চেয়েছিল দাবি করে ইসি সচিব বলেন, এ সময় বাংলাদেশ নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনার সেসব প্রশ্নের উত্তর দিয়েছেন। আবার আমাদের নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাদের নির্বাচন সংক্রান্ত কিছু প্রশ্ন করা হয়েছিল, যেখানে তাদের দেশগুলোর নির্বাচন ব্যবস্থা কীভাবে চালু আছে তা জানতে চাওয়া হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইএমএফ নিবন্ধিত কোনো সংগঠন নয়। যেহেতু বিদেশি অতিথিসহ আসছেন, সেখানে সাবেক দু’জন প্রধান নির্বাচন কমিশনার, একজন নির্বাচন কমিশনার আছেন, তাই তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে কমিশন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন