হোম অন্যান্যসারাদেশ আবহাওয়া উপযোগি হওয়ায় আগাম ফলন হওয়া সাতক্ষীরার টক আম যাচ্ছে দেশের বিভিন্ন বাজারে

নিজস্ব প্রতিনিধি :

সাতক্ষীরার কাঁচা ও পাকা আমের অনেক সুনাম রয়েছে। সাতক্ষীরার আমের সুনাম দেশ ও দেশের বাহিরে অনেক আগেই ছড়িয়ে পড়েছে। এবছর আবহাওয়া অনেক ভালো হওয়ায় সাতক্ষীরায় আমের ফলন ভালো হয়েছে। যেকারণে সাতক্ষীরার বিভিন্ন বাজারে কাঁচা টক আম উঠতে শুরু করেছে।

আমের জাত অনুযায়ী নির্ধারিত সময়ের আগে আম পাড়ার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। আম চাষি ও ব্যবসায়ীরা যে আমগুলি কাঁচায় টক পাকলেও টক সেই আমগুলি আচার ও টক খাওয়ার জন্য সাতক্ষীরার বিভিন্ন বাজার থেকে ক্রয় করে দেশের বিভিন্ন জেলার বাজারে নিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা।

সাতক্ষীরা সুলতানপুর বড় বাজার সরেজমিনে গিয়ে দেখা যায় যে, বাহিরের জেলার ব্যবসায়ীরা আম কিনছে। যে আমগুলি কাঁচায় টক পাকলেও টক সে আমগুলি বাজারজাত করছে আম চাষীরা। যেকারণে দামও পাচ্ছে বেশি।

সুলতানপুর বড় বাজারে কাঁচা টক আম কেজি প্রতি ৭০/৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। আগাম আম ভাঙ্গা ও বাজারজাত করা বিষয়ে সাতক্ষীরার আম চাষি মো. আব্দুল হাকিম গাজী জানান, যে আমগুলি কাঁচায় টক এবং পাকলেও টক সে আমগুলি আমরা পেরে ফেলছি, এতে আমরা অনেক দাম পেয়ে অনেক লাভবান হচ্ছি।

শহর কাঁচা ও পাকা মাল ব্যবসায়ী সমিতির সেক্রেটারি মো. আব্দুর রহিম বাবু জানান, আমরা সব সময় বাজার মনিটরিং করছি যেন প্রশাসনের বেঁধে দেয়া নির্ধারিত সময়ের আগে ভালো জাতের আম বাজারে ঢুকতে না পারে। আমরা সমিতির পক্ষ থেকে নজরদারী বাড়িয়েছি।

যে আমগুলি বাজারে আসছে সে আমগুলি সব টক আম। এই আম দিয়ে আচার ও টক খাওয়ার জন্য ব্যবহার হবে। সরকারি নির্দেশনা মেনে গাছ থেকে আম ভাঙ্গা হবে এবং আম ক্রয় বিক্রয় করা হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন