হোম অর্থ ও বাণিজ্য ৭ মাসে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৩.৪৫ শতাংশ

৭ মাসে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৩.৪৫ শতাংশ

কর্তৃক Editor
০ মন্তব্য 65 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি মাসে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় গত বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৪৫ শতাংশ বেড়েছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি মাসের মধ্যে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় ৩ দশমিক ৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৩৬৩ দশমিক ১৮ মিলিয়ন ডলারে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ২৭ হাজার ৪১৮ দশমিক ০২ মিলিয়ন ডলার।

তবে জুলাই-জানুয়ারি মাসে পূরণ হয়নি পোশাক রফতানি আয়ের লক্ষ্যমাত্রা। এ সময়ে দেশের পোশাক রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৩০ হাজার ২৪৭ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ৬ দশমিক ২৩ শতাংশ কম পোশাক রফতানি হয়েছে।

তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ১৬ হাজার ১৭৯ দশমিক ৪৬ মিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা ৮ দশমিক ১৫ শতাংশ বেড়েছে। গত অর্থবছরের একই সময়ে নিটওয়্যার রফতানির পরিমাণ ছিল ১৪ হাজার ৯৬০ দশমিক ৩৮ মিলিয়ন ডলার। তবে চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি মাসে ১৬ হাজার ৪৫২ দশমিক ৫০ মিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার চেয়ে নিটওয়্যার রফতানি কম হয়েছে ১ দশমিক ৬৬ শতাংশ।

এ ছাড়া ১২ হাজার ১৮৩ দশমিক ৭২ মিলিয়ন ডলার এসেছে ওভেন পোশাক রফতানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় কমেছে ২ দশমিক ২০ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে ওভেন পোশাক রফতানির পরিমাণ ছিল ১২ হাজার ৪৫৭ দশমিক ৬৪ মিলিয়ন ডলার।

আর চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ওভেন পোশাক রফতানি কম হয়েছে ১১ দশমিক ৬৮ শতাংশ। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৩ হাজার ৭৯৫ দশমিক ২৯ মিলিয়ন ডলার।

এদিকে সদ্যবিদায়ী জানুয়ারি মাসে গত বছরের একই সময়ের তুলনায় রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৪৫ শতাংশ। এ সময় রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৭২৪ দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন ডলারে, যা গত বছরের একই সময়ে ছিল ৫ হাজার ১৩৬ দশমিক ২৪ মিলিয়ন মার্কিন ডলার।

তবে জানুয়ারি মাসে পূরণ হয়নি রফতানি আয়ের লক্ষ্যমাত্রা। এ মাসে বাংলাদেশের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৭৬৪ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে শূন্য দশমিক ৬৯ শতাংশ কম রফতানি আয় হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন