হোম জাতীয় সাইবার অপরাধ রোধে আসছে নতুন হটলাইন ১৩২১৯

সাইবার অপরাধ রোধে আসছে নতুন হটলাইন ১৩২১৯

কর্তৃক Editor
০ মন্তব্য 102 ভিউজ

জাতীয় ডেস্ক:

কিশোর-কিশোরীদের সাইবার অপরাধ রোধে ট্রিপল নাইনের আদলে চালু হচ্ছে নতুন হেল্পলাইন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বলছে, ১৩২১৯ হটলাইনে ফোন করে সাইবার সংক্রান্ত অভিযোগ কিংবা সুরক্ষা সেবা বিনা খরচে নেয়া যাবে।

বুধবার (১৮ অক্টোবর) শেখ রাসেল দিবসে এ হেল্পলাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমনটাই জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ১৩ থেকে ১৯ বয়সীদের টিনএইজার ধরা হয়। তাই আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের ভূষিত সাদাত রহমানের উদ্যোগে সাইবারটিন্স টোল ফ্রি কল সেন্টার করা হয়েছে। আমরা তাদের ঢাকা ও যশোরে অফিসও বরাদ্দ দিয়েছি। তারা সেখান থেকে অপারেট করছেন। এই টোল ফ্রি হটলাইনের নম্বর হচ্ছে ১৩২১৯ অর্থাৎ ১৩ টু ১৯ বা ১৩ থেকে ১৯।

২০২১ সালে ভারতে বাংলাদেশি এক তরুণীকে ধর্ষণ ও নির্যাতনের ভিডিও ভাইরাল হলে সারাদেশে তোলপাড় শুরু হয়। আইনশৃঙ্খলা বাহিনীর অনুসন্ধানে উঠে আসে, টিকটক অ্যাপে কাজ করার প্রলোভন দেখিয়ে তরুণীদের পাচার করতো একটি চক্র। যার পেছনে ছিলেন টিকটক হৃদয়। শুধু মানবপাচার নয়, ফেসবুক আইডি হ্যাক, ফেক আইডি খুলে প্রতারণা, বুলিংসহ নানা ধরনের সাইবার অপরাধে জড়াচ্ছে কিশোর ও তরুণ-তরুণীরা।

এমন প্রেক্ষাপটে ভবিষ্যত প্রজন্মকে সাইবার অপরাধ থেকে দূরে রাখতে এবং প্রয়োজনীয় সুরক্ষা দিতে চালু করা হচ্ছে এই টোল ফ্রি ১৩২১৯ হটলাইন। যা বুধবার (১৮ অক্টোবর) শেখ রাসেল দিবসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ছাড়া সমন্বিত ই-টোল কালকশন সেবা ‘একপাস’সহ বেশ কয়েকটি ই-সেবার উদ্বোধন করবেন সরকার প্রধান। এবিষয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘স্মার্ট ৩৩৩, স্মার্ট প্রেগন্সেসি মনিটরিং সিস্টেম, সঠিক জনমত রূপান্তর ও ইউ বোর্ড সফটওয়্যারের উন্মোচন করবেন প্রধানমন্ত্রী।

‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ এই প্রতিপাদ্যে দেশে তৃতীয়বারের মতো পালন করা হবে শেখ রাসেল দিবস।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন