হোম আন্তর্জাতিক সরকার গঠন পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

সরকার গঠন পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

কর্তৃক Editor
০ মন্তব্য 56 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানে নতুন সরকার গঠন নিয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে অটল রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসন।

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের ফলকে স্বীকৃতি না দিতে আইনপ্রণেতাসহ বিভিন্ন মহলের দাবিকে নাকচ করেছে যুক্তরাষ্ট্র।

সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বুধবার (২১ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মুখপাত্র ম্যাথিউ মিলার পাকিস্তানে সরকার গঠন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন।

পাকিস্তানে জোট সরকার প্রতিনিধিত্বমূলক কিনা, এমন এক প্রশ্নের জবাবে মিলার বলেন, গঠন হওয়ার আগে আমি সরকার নিয়ে কোনো মন্তব্য করতে চাই না।

তিনি আরও বলেন, যেকোনো দেশে জোটভিত্তিক রাজনীতি ওই দেশের নিজস্ব বিষয়। এ সংক্রান্ত আলোচনায় জড়াতে চায় না যুক্তরাষ্ট্র।

এর আগে মঙ্গলবারও পররাষ্ট্র দফতরের মুখপাত্র পাকিস্তানে জোট সরকার গঠনের চেষ্টাকে অভ্যন্তরীণ বিষয় হিসেবে আখ্যা দেন।
ওই দিন তিনি বলেন, ‘আমি পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে জড়াতে চাই না।’

পাকিস্তানে সরকার গঠন নিয়ে কথা না বললেও দেশটিতে সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে হস্তক্ষেপ, অনিয়ম কিংবা ভোটারদের ভয়ভীতি দেখানোর বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করতে যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা বিভিন্ন ব্রিফিংয়ে তুলে ধরেন মিলার।

৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবচেয়ে বেশিসংখ্যক আসনে জয় পেয়েছেন।তবে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ আসন পাওয়া পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) অন্য কয়েকটি দল নিয়ে জোট সরকার গঠন করার ঘোষণা দিয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন