হোম অন্যান্যলাইফস্টাইল সন্তানের যে ৪ কথায় মন ভাঙে মায়ের

সন্তানের যে ৪ কথায় মন ভাঙে মায়ের

কর্তৃক Editor
০ মন্তব্য 83 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক :

লোকমুখে প্রচলিত আছে, ‘মন ভাঙা আর মসজিদ ভাঙা সমান’ কথা। মানুষকে কষ্ট দেয়া কোনো ধর্মই সমর্থন করে না। আর সেটা যদি হয় মায়ের মন, তাহলে তো কথাই নেই। সাধারণ মনে হলেও এমন কিছু কথা আছে, যেগুলো বললে ভেঙে যায় মায়ের কোমল মন।

যেকোনো সন্তানের জীবনে মায়ের অভাব পূরণ হওয়ার নয়। তাই মায়ের মন খুশি রাখা সন্তানদের উচিত। তবে ছোটবেলায় মায়ের সঙ্গে সম্পর্ক এক রকম থাকে। আর বড় হওয়ার পরে মায়ের সঙ্গে নানা বিষয়ে মতবিরোধ তৈরি হয়।

 কিন্তু তা সত্ত্বেও কথা বলার সময় একটু সতর্ক থাকা দরকার। ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের এক প্রতিবেদন অনুযায়ী, চলুন জেনে নেয়া যাক কোন কোন কথায় ভেঙে যেতে পারে মায়ের মন।
 
কিছু জানেন না
মায়ের সঙ্গে বিভিন্ন কারণে মতবিরোধ হতেই পারে। কিন্তু সে কারণে তাকে খারাপ কথা বলা ঠিক হবে না। এতে মায়েরা মনে দুঃখ পান। একটু একটু করে সন্তানের কাছ থেকে দূরে সরে যেতে শুরু করেন। কখনও মাকে বলবেন না, ‘তুমি কিছু জানো না!’ বরং তাকে আপনার মতামত জানান। কেন তার কথা আপনার কাছে ঠিক মনে হচ্ছে না, সেই কথা তাকে বুঝিয়ে বলুন।
 
এক কথা কতবার বলবেন!
কোনো কথা শোনার পরও আপনার মধ্যে প্রতিক্রিয়া না দেখলেই হয়ত তিনি কথাটি একাধিকবার বলেন। তাই তার ওপর চিৎকার করা উচিত না। বরং আপনার নিজের কাজটি আগে সঠিক করুন।
 
আমার জন্য কী করেছেন?
আমাদের অনেকেই রাগের মাথায় এমন কথা মাকে বলে থাকি। কিন্তু আপনিও খুব ভালো করে জানেন, এই কথা একদমই ঠিক না। আপনার জীবনে মায়ের অবদান বলে শেষ করা যাবে না। আপনার মুখে এই কথা শোনার পর তিনি মনে খুবই কষ্ট পান। আপনার সঙ্গে দূরত্ব তৈরি করেন। তাই একটু সতর্ক হয়েই কথাগুলো বলুন।
 
আপনার সঙ্গে থাকতে ইচ্ছে করে না
রাগারাগির মধ্য়ে বাড়ি ছেড়ে চলে যাওয়ার হুমকি অনেকেই দিয়ে থাকি। সরাসরি জানিয়ে দিই, তাদের সঙ্গে থাকার আর কোনো ইচ্ছা নেই। কিন্তু একবার বলে ফেললে সে কথা আর ফিরিয়ে নেয়া যায় না। তাই নিতে পারবেন না। তাই এমন পরিস্থিতিতে কথা বলার সময় নিজেকে নিয়ন্ত্রণ করুন। ‘আপনার সঙ্গে থাকতে ইচ্ছে করে না’ এ কথা কখনও বলবেন না।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন