হোম অর্থ ও বাণিজ্য শিল্প ও শিক্ষার সমন্বয়ই পারে দক্ষ কর্মী গড়ে তুলতে

শিল্প ও শিক্ষার সমন্বয়ই পারে দক্ষ কর্মী গড়ে তুলতে

কর্তৃক Editor
০ মন্তব্য 66 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

দেশে দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলতে ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার সমন্বিত উদ্যোগের বিকল্প নেই বলে জানিয়েছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি বাংলাদেশের (আইইউবিএটি) উপাচার্য ড. আব্দুর রব।

বুধবার (১৭ জানুয়ারি) দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে আয়োজিত এক সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন আইইউবিএটির উপাচার্য।

তিনি বলেন, দেশে দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলতে ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার সমন্বিত উদ্যোগের বিকল্প নেই। এ ক্ষেত্রে এফবিসিসিআই এবং আইইউবিএটির মধ্যকার এই যৌথ প্রচেষ্টা একটি উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, এই সমঝোতা চুক্তি পণ্যের উৎপাদনশীলতা, বৈচিত্র্যকরণ, মূল্য সংযোজন এবং আন্তর্জাতিক বাজারে নিজেদের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিসহ দেশের ব্যবসা-বাণিজ্য ও শিল্পের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এর আগে চতুর্থ শিল্পবিপ্লবের সুফলকে কাজে লাগাতে শিল্পের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরি, তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং গবেষণা ও উন্নয়ন বিষয়ে একসঙ্গে কাজ করতে একটি সমঝোতা চুক্তি সই করে এফবিসিসিআই ও আইইউবিএটি। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন মাহবুবুল আলম ও ড. আব্দুর রব।

সমঝোতা চুক্তির আওতায় আইইউবিএটির শিক্ষার্থীদের জন্য যৌথভাবে বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, শিক্ষানবিশ কাজের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে শিল্প সংশ্লিষ্টদের সমন্বয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষ সেশন এবং পেশাগত উন্নয়নমূলক কোর্স পরিচালনা বিষয়েও একসঙ্গে কাজ করবে প্রতিষ্ঠান দুটি। এ ছাড়াও গবেষণা ও উন্নয়ন এবং উদ্ভাবনের লক্ষ্যে নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করবে উভয় পক্ষ।

এ সময় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী, সহসভাপতি খায়রুল হুদা চপল, মো. মুনির হোসেন, কলেজ অব অ্যাগ্রিকালচারাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. মো. শহিদুল্লাহ মিঞা প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন