হোম আন্তর্জাতিক লোহিত সাগরে এবার গ্রিসের জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

লোহিত সাগরে এবার গ্রিসের জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

কর্তৃক Editor
০ মন্তব্য 62 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ইয়েমেনে হুতিদের ঘাঁটি লক্ষ্য করে যুক্তরাষ্ট্র একের পর এক হামলা চালালেও দমছেনা বিদ্রোহী গোষ্ঠীটি। পাল্টা মঙ্গলবার (১৬ জানুয়ারি) লোহিত সাগরে মাল্টার পতাকাবাহী গ্রিসের মালিকানাধীন একটি জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা।

গাজায় ইসরাইলি আগ্রাসনের জেরে পুরো মধ্যপ্রাচ্য উত্তপ্ত। এর মধ্যেই হুতিদের আক্রমণে উত্তাল লোহিত সাগর। এখন হামাসের পাশাপাশি পশ্চিমাদের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। টার্গেট তাদের ইসরাইলি অর্থনীতি।

গুরুত্বপূর্ণ এই নৌ-রুটে টানা হামলায় যুক্তরাষ্ট্র নড়েচড়ে বসেছে। ইয়েমেনে হুতিদের অবস্থান ও ঘাঁটি লক্ষ্য করে হামলা শুরু করেছে ওয়াশিংটন। মঙ্গলবারও ইয়েমেনের বিভিন্ন ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও গোষ্ঠীটির সঙ্গে ওয়াশিংটন যুদ্ধ চায় না বলে জানিয়েছে হোয়াইট হাউস।

কিন্তু হুতিরা শক্তি সঞ্চয় করে হামলা করছে জাহাজে। মঙ্গলবার লোহিত সাগরে মাল্টার পতাকাবাহী গ্রিসের মালিকানাধীন একটি জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে গোষ্ঠীটি। গণমাধ্যমের বরাতে জানা যায়, ইয়েমেনের সালিফ বন্দর থেকে ৭৬ নটিক্যাল মাইল উত্তর-পশ্চিমে ওই জাহাজে হামলা চালানো হয়।

‘জোগ্রাফিয়া’ নামের জাহাজটি ২৪ জন ক্রু নিয়ে ভিয়েতনাম থেকে ইসরাইল যাচ্ছিল। হামলার সময় জাহাজটি খালি ছিল। তবে ব্যাপক ক্ষতি হয়েছে জাহাজটির।

এদিকে ইয়েমেনে অভিযান চালিয়েও দমানো যাচ্ছে না হুতিদের। তাই লোহিত সাগরের দক্ষিণাঞ্চল এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে খোদ মার্কিন কর্মকর্তারা। প্রশ্ন উঠেছে কারা এই হুতি? তাদের এত শক্তির যোগানদাতাই বা কারা?

পশ্চিমাদের অভিযোগ, ইয়েমেনের এই গোষ্ঠীটির অস্ত্রের মূল যোগানদাতা ইরান। আর লোহিত সাগরে হামলার জন্য তেহরানই এসব অস্ত্র সরবরাহ করছে হুতিদের। যুক্তরাষ্ট্রের দাবি, বিদ্রোহী গোষ্ঠীটির কাছ থেকে এরইমধ্যে ইরানের অস্ত্র জব্দ করেছে তারা। তবে এমন অভিযোগ মানতে নারাজ রাইসি প্রশাসন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন