হোম আন্তর্জাতিক মস্কোর হামলার ঘটনায় আটক ১১

মস্কোর হামলার ঘটনায় আটক ১১

কর্তৃক Editor
০ মন্তব্য 55 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে গুলি ও বিস্ফোরণের ঘটনায় ১১ জনকে আটক করার কথা জানিয়েছে রুশ বাহিনী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) প্রধান আলেকসান্দ্র বোর্টনিকভ জানিয়েছেন, কনসার্ট হলে শুক্রবারের হামলার ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। যাদের মধ্যে চারজন সরাসরি হামলার সঙ্গে জড়িত ছিলেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিষয়টি নিশ্চিত করেছেন এফএসবি প্রধান।

মস্কোর ক্রোকাস সিটি হলের ওই কনসার্টে বন্দুক হামলা ও বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৯৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় দেড় শতাধিক। অনেকে আহত হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে রুশ তদন্ত কমিটি।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) রাত ৮টার দিকে একটি শপিংমলে ঢুকে এলোপাতাড়ি হামলা চালায় একদল অস্ত্রধারী।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, পাঁচজন বন্দুকধারী এই হামলা চালায়। প্রথমে গুলিবর্ষণের পর সেখানে গ্রেনেড বা বোমা নিক্ষেপ করা হয়। তাতে হলটিতে আগুন ধরে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ক্রোকাস সিটির শপিংমলের কনসার্ট হল, রেস্টুরেন্ট, একুরিয়াম এবং বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন জায়গায় একযোগে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে একদল অস্ত্রধারী। পরে শপিংমলের বিভিন্ন জায়গায় বহু মরদেহ পড়ে থাকতে দেখা যায়।

রয়টার্স জানিয়েছে, এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে গোষ্ঠীটির মুখপাত্র আমাক এজেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।’

মস্কোর কনসার্ট হলে বন্ধুকধারীদের হামলায় বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বিবৃতিতে বলেন, মার্চের শুরুতে মস্কোতে ‘বড় জমায়েত’ লক্ষ্য করে একটি সম্ভাব্য হামলা সম্পর্কে রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল।

তিনি আরও বলেন, চলতি মাসের শুরুর দিকে, মার্কিন সরকারের কাছে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার তথ্য ছিল।

ওয়াশিংটন ‘এই তথ্য রুশ কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার করেছে’ বলেও উল্লেখ করেন অ্যাড্রিয়েন ওয়াটসন। তবে ক্রেমলিন এই সতর্কতাকে ‘প্রোপাগান্ডা’ উল্লেখ করে প্রত্যাখ্যান করে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন