হোম অর্থ ও বাণিজ্য বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার টন চাল আমদানির অনুমতি

বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার টন চাল আমদানির অনুমতি

কর্তৃক Editor
০ মন্তব্য 50 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

দেশের চালের বাজারে মূল্যবৃদ্ধি নিয়ে চলছে কারসাজি। তাই মূল্য নিয়ন্ত্রণে বেসরকারি পর্যায়ে ৩০ প্রতিষ্ঠানকে প্রায় ৮৩ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২১ মার্চ) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এতথ্য জানায় খাদ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়, বেসরকারিভাবে ৪৯ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৩৪ হাজার মেট্রিক টন আতপ চালের আমদানির অনুমতি দিয়েছে সরকার। সেই সঙ্গে দ্রুত চালের বাজারের সংকট কাটিয়ে উঠতে আমদানিকৃত চাল ২৫ এপ্রিলের মধ্যে বাজারজাতকরণের জন্য শর্ত বেঁধে দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) জারি করতে পারবে প্রতিষ্ঠানগুলো। আমদানিকৃত চাল সত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনঃপ্যাকেটজাত করতেও নিষেধ করেছে মন্ত্রণালয়। এই চাল বস্তায় বিক্রি করতে হবে।

তাছাড়া আমদানিকৃত চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাতকরণের তথ্য জেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছে দেয়ার কথা উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, মাত্র সপ্তাহ ব্যবধানে মঙ্গলবারে (১৯ মার্চ) বস্তাপ্রতি ১০০ থেকে ২০০ টাকা চালের বাড়তি দাম দেখা যায় বাজারে। মোটা চালের দাম বেড়েছে কেজিতে ৪ টাকা আর চিকনে বেড়েছে ৮ টাকা পর্যন্ত। এক্ষেত্রে কিছু অসাধু ব্যবসায়ী সংকট না থাকলেও সিন্ডিকেট করে কোটি কোটি টাকা হাতিয়ে নিতে পরিকল্পিতভাবে চালের দাম বাড়িয়ে দিয়েছেন বলে দাবি করেন পাইকারি ব্যবসায়ীরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন