হোম অর্থ ও বাণিজ্য বাংলাদেশকে ভারতের রফতানি নিষেধাজ্ঞামুক্ত রাখার আহ্বান কৃষিমন্ত্রীর

বাংলাদেশকে ভারতের রফতানি নিষেধাজ্ঞামুক্ত রাখার আহ্বান কৃষিমন্ত্রীর

কর্তৃক Editor
০ মন্তব্য 40 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে বাংলাদেশকে ভারতের রফতানি নিষেধাজ্ঞামুক্ত রাখার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠকে কৃষিমন্ত্রী এ আহ্বান জানান।

বৈঠকে দুদেশের কৃষি খাতে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর জন্য ভারতের উদ্ভাবিত বিভিন্ন ফসলের উচ্চফলনশীল জাত বাংলাদেশে অবমুক্তি, চাষ ও বীজ উৎপাদনের জন্য ভারতের সহযোগিতা চেয়েছেন মন্ত্রী। এ ছাড়া সেচকাজে সৌরবিদ্যুৎ ব্যবহার এবং বাংলাদেশকে রফতানি নিষেধাজ্ঞামুক্ত রেখে রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে ভারতের সহযোগিতা কামনা করেন তিনি।

ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, ভারতেও মাঝেমধ্যে কোনো কোনো পণ্যের ঘাটতি দেখা দেয়, দাম বেড়ে যায়। সে জন্য অনেক সময় রফতানিতে নিষেধাজ্ঞা দেয়া হয়। রফতানিতে নিষেধাজ্ঞার ক্ষেত্রে বাংলাদেশকে অনেক সময় বিশেষ ছাড় দেয়া হয়ে থাকে।

কৃষি গবেষণা জোরদার করতে দুদেশের একসঙ্গে কাজ করার ওপরও গুরুত্বারোপ করা হয় বৈঠকে। শিগগিরই উচ্চপর্যায়ের সায়েন্টিফিক ভিজিটের মাধ্যমে গবেষণার অগ্রাধিকার খাত চিহ্নিত করার উদ্যোগ নেয়া হবে। কৃষিতে আধুনিক প্রযুক্তি, বিশেষ করে ড্রোনের ব্যবহার, অ্যাগ্রো-প্রসেসিং, পোস্ট হার্ভেস্ট ব্যবস্থাপনা, কোল্ড স্টোরেজ স্থাপন প্রভৃতি বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন ভারতের হাইকমিশনার।

কৃষিমন্ত্রী বলেন, ‘ভারত আমাদের দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু। স্বাধীনতার সময় থেকে তারা সবসময় আমাদের পাশে আছে। মুক্তিযুদ্ধের সময় আমরা ভারতে প্রশিক্ষণ নিয়েছিলাম। প্রায় ১ কোটি মানুষকে ভারতে আশ্রয় দিয়েছিল, বিভিন্ন রকম সহযোগিতা করেছিল, কখনও মনে হয়নি আমরা রিফিউজি হিসেবে ভারতে আছি।’

পরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী বলেন, ফসলের উন্নত জাতের বীজ সীমান্তমুক্ত থাকলে ফসলের উৎপাদন আরও বাড়ানো যাবে। খাদ্যে উদ্বৃত্ত হওয়াও সম্ভব হবে। গবেষণা ছাড়া কোনো জাতির উন্নয়ন সম্ভব নয়। কৃষি গবেষণায় আমরা দুদেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে চাই। দেশে আমরা কৃষি গবেষণার সুযোগ-সুবিধা ও বিজ্ঞানীর সংখ্যা বাড়াতে চেষ্টা করব।

এ সময় আরও উপস্থিত ছিলেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন