হোম তথ্যপ্রযুক্তি ফেসবুকের মাধ্যমে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করলে হ্যাক হতে পারে অ্যাকাউন্ট

ফেসবুকের মাধ্যমে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করলে হ্যাক হতে পারে অ্যাকাউন্ট

কর্তৃক Editor
০ মন্তব্য 233 ভিউজ

অনলাইন ডেস্ক :

ফেসবুকের মাধ্যমে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করলে হ্যাক হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট। শুধু তাই নয় ব্যবহারকারীর ইউজার নেম, পাসওয়ার্ড ও অন্যান্য সব তথ্যও চলে যেতে পারে হ্যাকারদের কাছে। এমন ৪০০ অ্যাপ শনাক্ত করেছে খোদ ফেসবুক কর্তৃপক্ষ। অন্তত ১০ লাখ অ্যাকাউন্টের পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য চুরি হয়েছে বলেও জানিয়েছে ফেসবুক। ক্ষতিকর এসব অ্যাপ ব্যবহারের আগে সতর্ক হতে বলেছেন প্রযুক্তিবিদরা।

সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে বিশ্বে বহুল ব্যবহৃত মাধ্যম ফেসবুক। স্মার্টফোনে ফেসবুকের পাশপাশি শত শত অ্যাপ ব্যবহার হয়। এসব অ্যাপ ব্যবহার করতে লগইন করতে হয় মেইল বা মোবাইল নাম্বারের মাধ্যমে। কিন্তু কয়েক বছর ধরে অনেক অ্যাপ অ্যাকটিভ করতে ফেসবুকের মাধ্যমে লগইন করতে হয়। এসব অ্যাপে যখন ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে লগইন করা হয় তখন প্রোফাইলের নিয়ন্ত্রণ চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

সম্প্রতি গুগল প্লেস্টোর এবং আইওএসের ৪০০ অ্যাপ শনাক্ত করে তার তালিকা প্রকাশ করেছে ফেসবুকের মূল কোম্পানি মেটা। অ্যান্ড্রয়েডের ৩৫৫টি আর অ্যাপলের ৪৭টি অ্যাপের অধিকাংশই গেমস, ভিপিএন, ফটো এডিটর ও রাশিফল সংক্রান্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটির সহযোগী অধ্যাপক ড. বিএম মাইনুল হোসেন জানালেন কীভাবে ফেসবুকের পাসওয়ার্ড ও তথ্য চুরি হয়। ‘লগইন উইথ ফেসবুক’ অপশন ব্যবহার করে অ্যাপগুলোতে ঢুকলে তারা ফেসবুকের ইউজার আইডি এবং পাসওয়ার্ডের অ্যাকসেস পেয়ে যায়।

তথ্য-প্রযুক্তি বিশ্লেষক তানভীর হাসান জোহাও বলছেন একই কথা। অ্যাপগুলো ফেসবুকের নিরাপত্তা সংক্রান্ত তথ্য ছাড়াও সংবেদনশীল জীবনঘনিষ্ঠ ও ব্যক্তিগত তথ্যের অ্যাকসেস পেয়ে যায়। পরে এসবের অ্যানালিটিক্স বড়বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে বিক্রিও করা হতে পারে। আর এসব নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় ফেসবুকের দায়কে অস্বীকার করার সুযোগ নেই বলেও মন্তব্য করছেন তিনি।

তবে উদ্বিগ্ন না হয়ে আরও সতর্ক হতে বলছেন বিশ্লেষকরা। অ্যাপ ডাউনলোডের আগে সেগুলো সম্পর্কে জেনে বুঝে ইনস্টলের পরামর্শ দিলেন অধ্যাপক ড. বিএম মাইনুল হোসেন বলছেন। প্রয়োজনে ইনস্টলের আগে অ্যাপগুলোর রিভিউ দেখে নেয়ারও পরামর্শ তাদের। আর নিরাপত্তা ইস্যু থাকুক বা না থাকুক তিনমাস পরপর ফেসবুক ও ইমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ তথ্য-প্রযুক্তি বিশ্লেষক তানভীর হাসান জোহার।

দুবছর আগে ২৫টি ঝুকিপূর্ণ অ্যাপ শনাক্ত করে তালিকা প্রকাশ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের অনুরোধে ক্যামেরা দিয়ে ব্যবহার হয় এমন অনেক অ্যাপ মুছে দেয় গুগল প্লেস্টোর। সবশেষ শনাক্তকৃত ৪০০ অ্যাপ নিয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি গুগল ও অ্যাপল কর্তৃপক্ষ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন