হোম আবহাওয়া বার্তা পুড়ছে যশোর, আজও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

পুড়ছে যশোর, আজও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

কর্তৃক Editor
০ মন্তব্য 13 ভিউজ

আবহাওয়া ডেস্ক:

দুই সপ্তাহ ধরে যশোরে তাপমাত্রার পারদ ৪২ ডিগ্রির মধ্যে বিরাজ করছে। আজ সেই তাপমাত্রা আরও বেড়েছে। এতে চরম ভোগান্তিতে রয়েছে সব শ্রেণি-পেশার মানুষ।

বুধবার (১ মে) বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

এর আগে গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা ৫২ বছরের ইতিহাসে সর্বোচ্চ। আজও একই মেজাজ বিরাজ করছে প্রকৃতিতে।

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ জানান, বিকেল ৩টায় যশোর বিমান বাহিনীর আবহাওয়া দফতরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় সবচেয়ে ভোগান্তির শিকার হচ্ছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। জীবিকার তাগিদে কর্মস্থলে বের হতে হচ্ছে তাদের। তবে দাবদাহে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন রিকশাচালকরা। চাইলেই গরমে বিশ্রাম নেয়ার সুযোগ নেই তাদের। জীবিকার তাগিদে এই তীব্র গরমের মধ্যেও কষ্ট করতে হচ্ছে এরপরও গরমের কারণে কমেছে তাদের আয়ও। এ ছাড়া তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা প্রাণিকুলে।

এদিকে শ্রমজীবী মানুষদের স্বস্তি দিতে যশোর পৌরসভা সড়কে পানি ছিটানোসহ বিভিন্ন পয়েন্টে পানি পানের ব্যবস্থা করেছে। এ ছাড়া বিভিন্ন সংগঠনও ব্যক্তি উদ্যোগে সড়কে পানীয় শরবত পান করাচ্ছে। তাদের কাছ থেকে পানি পান করতে পেরে স্বস্তি পাচ্ছেন শ্রমজীবীরা।

এদিকে সকালে দেয়া আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশের পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং অন্যান্য জায়গায় তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহ: যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, দিনাজপুর এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রা: সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন