হোম আবহাওয়া বার্তা চলতি মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

চলতি মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

কর্তৃক Editor
০ মন্তব্য 9 ভিউজ

আবহাওয়া ডেস্ক:

এপ্রিলের তুলনায় চলতি মে মাসে দেশজুড়ে তাপমাত্রা কমার পূর্বাভাস দেয়ার পাশাপাশি বেশ কয়েকদিন ঝড়ের আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস। এসব ঝড়ের মধ্যে একাধিক কালবৈশাখীর পাশাপাশি একটি ঘূর্ণিঝড়ও সংঘটিত হতে পারে।

বৃহস্পতিবার (২ মে) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ,কে,এম নাজমুল হক সময় সংবাদকে জানান, চলতি মাসের মাঝামাঝি অর্থাৎ ১৫ তারিখের পর বঙ্গপোসাগরে এক থেকে দু’টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তিনি জানান, মে মাসে দেশে বৃষ্টিপাত বাড়বে এবং গরমের তীব্রতা কমে আসবে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে। আর দুই থেকে তিন দিন শিলা ও বজ্রবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে।

এদিকে চলতি মাসে দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদ-নদীর পানি দ্রুত বাড়তে পারে এবং কিছু জায়গায় তা বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বৃহস্পতিবার চট্টগ্রাম এবং সিলেট বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টির খরব পাওয়া গেছে। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে বেশি এলাকাজুড়ে বৃষ্টি হয়েছে। নাজমুল হক জানান, বৃষ্টির পরিমাণ বেশি না হলেও বেশি এলাকাজুড়ে বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম এবং বরিশাল বিভাগে বৃষ্টি বেশি হতে পারে।

তবে শনিবার (৪ এপ্রিল) বৃষ্টিপাত কিছুটা কম থাকলেও ৫ তারিখে বৃষ্টিপাত বেড়ে সারাদেশে বিস্তার লাভ করতে পারে বলে জানান তিনি।

নাজমুল হক বলেন, ৫ থেকে ১২ এপ্রিল পর্যন্ত সারাদেশেই কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে তাপপ্রবাহ অনেক জায়গায় কমে যেতে পারে। এমনও হতে পারে যে, দেশের কোথাও হিটওয়েব নাও থাকতে পারে। দুয়েক জায়গায় থাকলেও তার মাত্রা কমে যেতে পারে।

মে মাসের দ্বিতীয়ার্ধে তাপমাত্রা কিছুটা বাড়ার আশঙ্কা রয়েছে। তবে তাপপ্রবাহের তীব্রতা এপ্রিল মাসের মতো থাকবে না বলে জানান তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন