হোম অন্যান্যশিক্ষা জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলে জবিতে স্বাক্ষর সংগ্রহ

জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলে জবিতে স্বাক্ষর সংগ্রহ

কর্তৃক Editor
০ মন্তব্য 67 ভিউজ

জবি প্রতিনিধি:

শিক্ষাধ্বংসের ‘জাতীয় শিক্ষাক্রম-২০২১’ বাতিলের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (০৫ ফেব্রুয়ারী) সকাল নয়টা থেকে বেলা ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জবি শাখার উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। এসময় স্বাক্ষর সংগ্রহ কাজের সহায়তার জন্য ‘শিক্ষা রক্ষা কমিটি’ র স্বেচ্ছাসেবক সংগ্রহ করা হয়।

সকাল থেকে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলের দাবিতে স্বতস্ফূর্তভাবে স্বাক্ষর করে এবং স্বেচ্ছাসেবক ফরম পূরণ করে।

সারাদেশে পাঁচ লক্ষ গণস্বাক্ষর সংগ্রহের অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রম শুরু হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দশ হাজার স্বাক্ষর সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে জবি শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সমন্বয়ক ইভান তাহসীব বলেন, এ শিক্ষাক্রমে নবম দশম শ্রেণিতে বিজ্ঞানের গুরুত্ব কমিয়ে দেওয়া হয়েছে। ত্রিবুজ, চতুর্ভুজের ভিত্তিতে মূল্যায়ন পদ্ধতি চালু করা হয়েছে। এটা কোনভাবে মেনে নেওয়া যায়না। আমরা এ পদ্ধতি বাতির চাই। প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দেওয়া সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। কারণ শিক্ষাব্যবস্থায় সঠিক পরীক্ষা পদ্ধতি এবং মূল্যায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এ এই শিক্ষাক্রমে ধারাবাহিক মূল্যায়নের নামে পুরো মূল্যায়ন প্রক্রিয়াকে দুর্বল এবং ত্রুটিপূর্ণ করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন