হোম খেলাধুলা ‘ঘুঘু’ সরিয়েই খেলতে হলো খাজাকে

‘ঘুঘু’ সরিয়েই খেলতে হলো খাজাকে

কর্তৃক Editor
০ মন্তব্য 72 ভিউজ

স্পোর্টস ডেস্ক:

সতীর্থ মারনাস লাবুশেনকে ধর্মীয় প্রতীক ইগলের স্টিকার পরে খেলায় অংশ নেন। আইসিসি কোনো আপত্তিও করে না বিষয়টি নিয়ে। কিন্তু ওসমান খাজা যখনই শান্তির প্রতীক পায়রার স্টিকার সংবলিত ব্যাট বা জুতা নিয়ে মাঠে নামেন, তখনই বেঁকে বসে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

শনিবার (২ মার্চ) নিউজিল্যান্ড–অস্ট্রেলিয়ার ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিনে পায়রার স্টিকার লাগানো ব্যাট নিয়ে খেলতে গেলে বাধে বিপত্তি। পরে বাধ্য হয়ে স্টিকার তুলে খেলা চালিয়ে যেতে হয়েছে অজি তারকাকে।

মূলত ফিলিস্তিনে ইসরাইলি হামলায় নির্যাতিত মানুষদের সমর্থনে নানা বার্তা প্রদর্শন করতে নিজের জুতা ও ব্যাটে ঘুঘুর স্টিকার লাগিয়েছিলেন খাজা। গেল বছর আইসিসির নজরে এলে বিষয়টিকে ‘রাজনৈতিক’ ইস্যু হিসেবে বিবেচনা করে খাজাকে সেটি করতে মানা করেছিল সংস্থাটি।

ফিলিস্তিন ইস্যুতে খাজা প্রথমে জুতায় ‘স্বাধীনতা একটি মানবাধিকার’ ও ‘সবার জীবনই গুরুত্বপূর্ণ’স্লোগান লিখে নামতে চেয়েছিলেন। সেই কাজে বাধা দেওয়ায় তিনি কালো ব্যাজ হাতে বেঁধে নেমেছিলেন। সেটিতেও বাধা দিয়েছিল আইসিসি। পরে ঘুঘুর স্টিকার পরে মাঠে নামেন তিনি। মানবাধিকারের প্রতীক হিসেবে দেখা হয় ঘুঘু পাখিকে। কিন্তু সেখানেও আইসিসি ‘না’ করে দিয়ে শাস্তি হিসেবে খাজাকে ভর্ৎসনা করা হয়েছিল। খাজা আপিল করেও তাতে কোনো লাভ হয়নি। এরপর থেকে এই স্টিকার সংবলিত কোনো কিছু পরে তিনি মাঠে নামতে পারেন না।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন