হোম জাতীয় কর্মীদের বিবেকবান হতে বললেন কৃষিসচিব

কর্মীদের বিবেকবান হতে বললেন কৃষিসচিব

কর্তৃক Editor
০ মন্তব্য 158 ভিউজ

জাতীয় ডেস্ক:

কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্বে থাকাকালীন সৎ এবং বিবেকবান হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার।

বুধবার (১১ অক্টোবর) কৃষি মন্ত্রণালয় আয়োজিত প্রোগাম অন অ্যাগ্রিকালচার অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্টারপ্রেনারশিপ অ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার)-এর একটি কর্মশালায় দেয়া বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

ওয়াহিদা আক্তার বলেন, পার্টনার প্রকল্প বাংলাদেশের কৃষির জন্য স্বপ্নের কর্মপরিকল্পনা। এটি বাস্তবায়ন হলে কৃষিতে বড় রকমের বিপ্লব ঘটবে। সরকার, বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) অর্থায়নে এ প্রজেক্ট বাস্তবায়ন হচ্ছে।

প্রজেক্টটি বাস্তবায়নের ক্ষেত্রে কর্মীদের বিবেকবান হতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘আজীবন চাকরি থাকবে না। যতদিন দায়িত্বে থাকবেন সৎ এবং বিবেকবান হয়ে কাজ করবেন। মনে রাখতে হবে, প্রজেক্টের অর্থ ঠিক খাতে খরচ না হলে পরবর্তী সময়ে বিশ্বব্যাংক বা ইফাদ আর অর্থ সরবরাহ করবে না।’

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের কথা উল্লেখ করে কৃষিসচিব বলেন, মন্ত্রী মহোদয়ের কৃষি নিয়ে বিস্তৃত অনেক পরিকল্পনা ছিল। কিন্তু করোনার সময় দুই বছর নষ্ট হওয়ায় অনেক পরিকল্পনাই বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে এতসবের মধ্যে পার্টনার প্রজেক্টের কাজ শুরু হয়েছে, যা কৃষি মন্ত্রণালয়ের জন্য অনেক বড় পাওয়া।

প্রসঙ্গত, চলতি বছর এপ্রিলে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৭ হাজার ২১৪ কোটি টাকার এই প্রকল্প পাস হয়। পরবর্তী সময়ে এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয় ৬ হাজার ৯১০ কোটি টাকা। এর মধ্যে ১ হাজার ১৫১ কোটি ১৩ লাখ ১৯ হাজার টাকা আসবে সরকারের অনুদান থেকে। বাকি ৫ হাজার ৭৫৯ কোটি ৭৯ লাখ ৯৩ হাজার টাকা জোগান দেবে বিশ্বব্যাংক ও ইফাদ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন