হোম অন্যান্যস্বাস্থ্য কমিউনিটি ক্লিনিকের ধারনাকে কাজে লাগাতে চায় নেপাল: স্বাস্থ্যমন্ত্রী

কমিউনিটি ক্লিনিকের ধারনাকে কাজে লাগাতে চায় নেপাল: স্বাস্থ্যমন্ত্রী

কর্তৃক Editor
০ মন্তব্য 48 ভিউজ

স্বাস্থ্য ডেস্ক:

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, বাংলাদেশের কমিউনিটি ক্লিনিকের ধারনা নেপাল সরকার কাজে লাগাতে চায়।

মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) সকালে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারীর বৈঠক হয়। এরপর সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এ সময় নেপাল দূতাবাসের ২য় সচিব ইয়োজানা বোমজান রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিত ছিলেন।

ঘনশ্যাম ভান্ডারী বাংলাদেশের স্বাস্থ্যখাতের নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডের প্রসংশা করেন। বিশেষ করে, বাংলাদেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক ধারনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বিশেষ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক ধারনাকে কীভাবে নেপালেও কাজে লাগানো যায় এ বিষয়ে ডা. সামন্ত লাল সেনের কাছে জানতে চান।

এ প্রসঙ্গে নেপাল রাষ্ট্রদূতকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে কনিউনিটি ক্লিনিক স্থাপনের চিন্তা এবং এর সম্প্রসারণ সবই প্রধানমন্ত্রী শেখ হাসিনার মস্তিষ্কনিসৃত ব্যাপার। প্রধানমন্ত্রীর এ দূরদর্শী চিন্তার ফসল হিসেবে স্বাস্থ্যসেবা এখন বাংলাদেশের একেবারে প্রান্তিক পর্যায়ে চলে গেছে।

তিনি বলেন, জাতিসংঘের সদস্যভুক্ত প্রায় ৭৮টি দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ধারনাকে গ্রহণ করেছে। এসব ক্লিনিক থেকে ৩২ রকমের ওষুধ বর্তমানে বিনামূল্যে দেয়া হচ্ছে। আগামীতে এসব ক্লিনিকের সেবার পরিধি আরও বিস্তার করার চিন্তাভাবনাও চলছে আমাদের। আর নেপাল সরকার এই কনিউনিটি ক্লিনিক ধারনাকে নিজ দেশে কাজে লাগাতে চাইলে বাংলাদেশ থেকে আমরা প্রয়োজনীয় সহায়তা দেবার চেষ্টা করবো।

নেপালের রাষ্ট্রদূত বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে নেপালের অধিক সংখ্যাক শিক্ষার্থীদের পড়ালেখার বিশেষ সুযোগ দিতে স্বাস্থ্যমন্ত্রীর প্রতি অনুরোধ করেন। একইসাথে নেপাল- বাংলাদেশ স্বাস্থ্য পর্যটন খাত তৈরি করা বিষয়েও উভয়ে আলাপ করেন। সাক্ষাৎকালে তারা উভয় দেশে ভ্যাকসিন সুযোগ-সুবিধা ও প্রাইমারি স্বাস্থ্যসেবা বৃদ্ধি, চিকিৎসক এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ বিনিময় করা নিয়েও আলোচনা করেন।

আলাপকালে, বাংলাদেশের শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে বর্তমানে কর্মডেবা নামে একজন ভুটানের রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে নেপাল রাষ্ট্রদূতকে জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে ভুটান থেকে একজন রোগী চিকিৎসা নিতে আমাদের দেশের শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে এসে ভর্তিরত অবস্থায় আছেন। ভুটানে ওই রোগীর যে চিকিৎসা সম্ভব হয়নি সেটি এখন বাংলাদেশেই হচ্ছে। অনুরূপভাবে নেপাল থেকেও কোন গুরুতর রোগী চিকিৎসা নিতে আমাদের দেশে এলে, আমরা তাদেরকেও চিকিৎসা সেবা দিতে সচেষ্ট হবো।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন