হোম আন্তর্জাতিক ওপেনএআই থেকে বরখাস্ত স্যাম অল্টম্যানকে লুফে নিলো মাইক্রোসফট

ওপেনএআই থেকে বরখাস্ত স্যাম অল্টম্যানকে লুফে নিলো মাইক্রোসফট

কর্তৃক Editor
০ মন্তব্য 86 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

চ্যাটজিপিটি নির্মাতা ও ওপেনএআই’র সিইও পদ থেকে বরখাস্ত হওয়া স্যাম অল্টম্যানকে নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে টেকনোলজি জায়ান্ট মাইক্রোসফট। শুধু তাই নয়, ওপেনএআই’র সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যান ও ওপেনএআই’র অন্য কর্মীদেরও নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (২০ নভেম্বর) নিজের এক্স হ্যান্ডেলে দেয়া এক পোস্টে মাইক্রোসফ্ট সিইও ও চেয়ারম্যান সত্য নাদেলা জানান, নতুন একটি উন্নত এআই গবেষণা দলকে নেতৃত্ব দিতেই তাদের নিয়োগ দেয়া হবে।

টেক নিউজ সাইট দ্য ইনফরমেশন গত রোববার (১৯ নভেম্বর), অল্টম্যানকে পূর্বের অবস্থানে ফিরিয়ে নিতে তার সহকর্মীরা প্রচেষ্টা চালাচ্ছে, এমন প্রতিবেদন প্রকাশের পরই এ ঘোষণা দিল মাইক্রোসফট প্রধান।

মাইক্রোসফট ওপেনএআই’র অন্তর্বর্তী সিইও এমেট শিয়ারসহ নতুন নেতৃত্বের সাথে কাজ করার জন্য উন্মুখ বলে জানান সত্য নাদেলা। প্রতিষ্ঠানটি এআই স্টার্টআপের সাথে তাদের অংশীদারত্বের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান তিনি। উল্লেখ্য, এআই স্টার্টাপে ১৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে মাইক্রোসফট।

অল্টম্যান আরও কয়েকজনের সঙ্গে মিলে ২০১৫ সালে ওপেনএআই প্রতিষ্ঠা করেন। ২০২২ সালে চ্যাটজিপিটি প্রকাশের পর থেকে এআই’র সম্ভাব্য সুবিধা ও বিপদের বিষয়গুলো নিয়ে বেশ সরব ছিলেন তিনি। এমনকি এ বিষয়ে ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে কথা বলাসহ মার্কিন কংগ্রেসের প্রশ্নের সম্মুখীনও হতে হয়েছে তাকে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন