হোম অর্থ ও বাণিজ্য ঈদের ছুটির পর বড় দরপতনে পুঁজিবাজার

ঈদের ছুটির পর বড় দরপতনে পুঁজিবাজার

কর্তৃক Editor
০ মন্তব্য 13 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

ঈদ ও পহেলা বৈশাখের ছুটি কাটিয়ে স্বাভাবিক কর্মচঞ্চলতা ফিরেছে পুঁজিবাজারে। তবে প্রথম কার্যদিবসেই বড় দরপতনের মুখে পড়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। কমেছে সব কটি সূচক। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই কমেছে লেনদেন।

সোমবার (১৫ এপ্রিল) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে সোমবার কমেছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৫ দশমিক ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৮ দশমিক ৭৬ পয়েন্টে। এ ছাড়া ডিএস-৩০ সূচক কমেছে ১৭ দশমিক ৪৮ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৪ দশমিক ৮৯ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ১৬ দশমিক ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৬ দশমিক ০১ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার, আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৭৬ কোটি ৩১ লাখ টাকা।

এ ছাড়া সোমবার ডিএসইতে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ৩৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং সিরামিক। এ ছাড়া মালেক স্পিনিং মিলস, কর্নফুলি ইন্সুরেন্স, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, শাইন পুকুর সিরামিকস, কোহিনূর ক্যামিকেলস, আলিফ ইন্ডাস্ট্রিস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও ওরিয়ন ইনফিউশন ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। সোমবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১৮৯ দশমিক ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৪৩ দশমিক ৭৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ১১৪ দশমিক ০২ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১৭ দশমিক ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৯৪৫ দশমিক ২৯ পয়েন্টে ও ১ হাজার ১৭৩ দশমিক ৫৪ পয়েন্টে।

আর সিএসই-৩০ সূচক ১৯২ দশমিক ৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৫৮৩ দশমিক ২৯ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক অবস্থান করছে ১ হাজার ৮১ দশমিক ৯৮ পয়েন্টে। সূচক কমেছে ৮ দশমিক ০৪ পয়েন্ট।

এদিকে, সিএসইতেও সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১ কোটি ৩ লাখ টাকা।

সিএসইতে ১৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ১৩৫টির ও অপরিবর্তিত রয়েছে ১৪টির কোম্পানির শেয়ারদর।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন